মানিকগঞ্জে পুলিশের হয়রানি বন্ধ ও সুষ্ঠু বিচার দাবিতে সংবাদ সম্মেলন

মানিকগঞ্জে পুলিশের হয়রানি বন্ধ ও সুষ্ঠু বিচার দাবিতে সংবাদ সম্মেলন

শেয়ার করুন

Manikganj (1)

।। মোঃ সোহেল রানা, মানিকগঞ্জ ।।

পুলিশের হয়রানি ও সুষ্ঠু বিচারের দাবিতে মানিকগঞ্জে সংবাদ সম্মেলন করেছেন নির্যাতিতা এক নারী এবং তার মা মামলার বাদী। মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে করেন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নির্যাতিতা ওই নারী।

লিখিত বক্তব্যে নির্যাতিতা ওই নারী অভিযোগ করেন, ধর্ষণের অভিযোগে শিবালয় থানায় মামলার করতে গেলে মামলা না নিয়ে বিভিন্ন ধরনের অজুহাত দেখায় থানা পুলিশ। মামলার দায়ের কথা শুনেই নানা ধরনের ভয়-ভীতি দেখায় এবং মামলা না করার জন্য চাপ দিতে থাকে ও আপোষ করার জন্য বলে। এর পরে স্থানীয় তেওতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের ও স্থানীয় ওয়ার্ডের ইউপি সদস্য তোফাজ্জল হোসেন তোতা এবং স্থানীয় ক্ষমতাধর ব্যক্তিরা আমার ও আমার পরিবারের সদস্যদের সম্মতি ছাড়াই একটি শালিশ বসান এবং সেখানে আমাদের না যাওয়ার জন্য ভয়-ভীতি দেখায়। ঘটনার পরেরদিন তৎকালীন মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীমকে জানাই এবং পুলিশ সুপারের নির্দেশে ঘটনার ১৭দিন পর মামলা নেয় থানা পুলিশ। মামলার তদন্তের দায়িত্ব দেয়া হয় এসআই শাহজালাল মিয়াকে।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, এসআই শাহজালাল পূর্ব পরিচিত ছিল এবং মামলার তদন্তের কাজে বিভিন্ন সময়ে নানা অজুহাতে একাই আমার বাড়িতে আসতেন। আসামীদের ধরতে বললে নানা তালবাহানা ও অজুহাত দেখাতেন। বাড়িতে আসা-যাওয়া কথাবর্তার এক পর্যায়ে অবৈধ সম্পর্কের কথা এবং কু-প্রস্তাব দেয়। কু-প্রস্তাবে রাজি না হওয়ায় মামলায় মিথ্যা প্রতিবেদন দেয়ার ভয় দেখায় এবং তদন্ত শেষে ২৯ জুন কোর্টে মিথ্যা ও মনগড়া চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন এস আই শাহজালাল মিয়া। আসামীদের বাড়িতে এসে আনন্দ-উল্লাস করতে জানতে পারি মামলার তদন্তের রির্পোট আসামীদের পক্ষে গেছে। বিষয়টি এসআই শাহজালাল মিয়ার কাছে জানতে চাইলে মিথ্যা মামলার ভয় দেখায় তিনি। আসামী ও পুলিশের ভয়ে আমরা এখন বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি। পুলিশের হয়রানি ও সুষ্ঠু বিচারের দাবিতে মানিকগঞ্জের পুলিশ সুপার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছেন নির্যাতিতা ওই নারী।

উল্লেখ্য, চলিত বছরের ১৭ই মে শিবালয় উপজেলার রাধাকান্তপুর গ্রামের ওমর আলী জমাদ্দারের ছেলে আলামীন জমাদ্দার (২৪) কে ধর্ষণের অখিযোগে এবং মারধরের অভিযোগে ওরম বাবা আলী জমাদ্দার, চাচা গফুর জমাদ্দার, ভাই ছলেমান জমাদ্দার ও ভাবি ফরিদা বেগমকে আসামী করে থানায় মামলার করেন নির্যাতিতার মা।

মামলার তদন্ত কর্মকর্তা শিবালয় এসআই শাহজালাল মিয়া মোবাইল ফোনে জানান, এটা মিথ্যা অভিযোগ, ওই নারী মিথ্যা কথা বলছেন। আমি তাকে কু-প্রস্তাব দিতে যাব কেন! আমার স্ত্রী-সন্তান আছে। তদন্ত করে যে রির্পোট পেয়েছি,সেই প্রতিবেদন কোর্টে দিয়েছি।

এ বিষয়ে মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) হাফিজুর রহমান বলেন, বাদী যদি মনে করে তদন্ত সঠিক হয়নি তাহলে কোর্টের মাধ্যমে পুনরায় তদন্ত করাতে পারবেন। যেহেতু মামলার তদন্ত কর্মকর্তা এসআই শাহজালাল মিয়ার বিরুদ্ধে কু-প্রস্তাবের অভিযোগ ওঠেছে বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে বলেও জানান তিনি।