মহামায়া ভবন থেকে ডালিম হোটেল

মহামায়া ভবন থেকে ডালিম হোটেল

শেয়ার করুন

ডালিম হোটেল

এটিএন টাইমস ডেস্ক:

আলবদর নেতা মীর কাসেম আলী একাত্তরে খোলা জিপ ও অস্ত্র নিয়ে চট্টগ্রাম শহর দাপিয়ে বেড়াতেন। মুক্তিযোদ্ধাদের গোপনে আশ্রয় নেয়ার খবর পেলেই অভিযান চালিয়ে তাদের ধরে নিয়ে আসতেন ডালিম হোটেলে। মীর কাসেম আলীর নেতৃত্বে রাজাকারদের নির্যাতন কেন্দ্র ছিল এই ডালিম হোটেল।

চট্টগ্রামের পুরাতন টেলিগ্রাফ রোডে অবস্থিত চন্দ্র মোহন নাথের বাড়িএই মহামায়া ভবন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর চন্দ্র মোহন নাথ স্ত্রী-সন্তানদের নিয়ে পাড়ি জমান ভারতে। এরপর বাড়িটি দখলে নেয় তৎকালীন চট্টগ্রাম ছাত্রসংঘের সভাপতি মীর কাসেম আলীর নেতৃত্বাধীন আলবদর বাহিনী। এরপর নাম পাল্টে রাখা হয় ডালিম হোটেল। এ ভবনটিই ছিল ছাত্রসংঘ তথা আলবদর বাহিনীর কার্যালয় ও প্রধান টর্চার সেল।

নগরীর গুডস হিলসহ আরও কয়েকটি জায়গায় নির্যাতনকেন্দ্র থাকলেও একাত্তরে মূর্তিমান এক আতংকের নাম ছিলএই ডালিম হোটেল। মীর কাসেমের নির্দেশে এখানে যে বর্বর নির্যাতন চালানো হত তা ভাবলে এখনো শিউরে উঠেন অনেক মুক্তিযোদ্ধা।

ভবনের বিভিন্ন রুমে লোহার রড, শিকল, লাঠি, হাতুড়ি দিয়ে নির্মমভাবে পেটানো হতো মুক্তিযোদ্ধাদের। সহ্য করতে না পেরে অনেকেই জ্ঞান হারাতেন।

ডালিম হোটলের নির্যাতিতদের মধ্যে খুব কম মুক্তিযোদ্ধাই প্রাণে বেঁচেছেন।  মীর কাসেমের নির্দেশেই মুক্তিযোদ্ধাসহ অনেককেই অমানুষিক নির্যাতনের পর হত্যা করে ফেলে দেয়া হত চাক্তাই চামড়ার গুদাম এলাকার কর্ণফুলী নদীতে।