বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

শেয়ার করুন

ব্যাঙের বিয়ে ২

দিনাজপুর প্রতিনিধি:

ব্যাঙের বিয়ে, তাও আবার মহাধুমধামে। মণ্ডপ, ফুলের মালা, গায়ে হলুদ, ধান-দুর্বা, খাওয়া-দাওয়া সবই ছিলো এই বিয়েতে। শুধু তাই নয়, আমন্ত্রিতরা ব্যাঙ দম্পত্তিকে দিয়েছেন নানা উপহারও।

দিনাজপুরের বিরল উপজেলার ভারাডাঙ্গী বেতুরা এলাকায় সম্প্রতি আয়োজন করা হয় অভিনব এই ব্যাঙের বিয়ে। আয়োজকরা জানান, বৃষ্টির জন্য দেবতাকে তুষ্ট করতেই এই আয়োজন।

ব্যাঙের বিয়ে ১

ভারাডাঙ্গী বেতুরা গ্রামের একদল কনেপক্ষ আর আরেকদল বরপক্ষ। প্রথমে হয় গায়ে হলুদের আনুষ্ঠানিকতা। এরপর ব্যাঙ দুটিকে তেল-সিঁদুর মেখে গোসল করিয়ে বসানো হয় বিয়ের পিড়িতে।

হয় মালা বদলসহ বিয়ের সব আনুষ্ঠানিকতা। এরপর চলে আশীর্বাদপর্ব। বর-কনেকে একটি স্থানে বসানোর পর বর ও কনেপক্ষ ধান-দুর্বা দিয়ে আশীর্বাদ করেন ব্যঙদম্পতিকে। এরপর অনেকেই নগদ অর্থসহ নানা উপহার দেন।
ব্যাঙের বিয়ে ৩সারা দেশে যখন বন্যা, দিনাজপুরে তখন চলছে খরা। যে বছর অনাবৃষ্টি,  সেই বছরই ব্যাঙের বিয়ের এ ধরনের আয়োজন করেন ভারাডাঙ্গী বেতুরা গ্রামের মানুষ। তাঁদের বিশ্বাস, ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়।

বিয়ের অনুষ্ঠানে আনন্দ-উল্লাসের পাশাপাশি বাড়ির উঠোনে রোপণ করা হয় ধানের চারা।  গ্রামবাসিদের বিশ্বাস খুব শিগগিরই বৃষ্টি নামবে, ভেসে যাবে খরায় চৌচির মাঠ, সবুজ হবে চারপাশ।