পানিবন্দি আশুলিয়ার খেজুরটেক গ্রামবাসী

পানিবন্দি আশুলিয়ার খেজুরটেক গ্রামবাসী

শেয়ার করুন

সাভার প্রতিনিধি :

একদিকে যখন আবহাওয়ার বিরূপ আচরণে দেশজুড়ে জলাবদ্ধতা, তখন মানুষের সৃষ্ট জলাবদ্ধতায় অসহায় শিকার সাভারের আশুলিয়ার শত শত মানুষ। মুনাফালোভী প্রভাবশালী ব্যক্তির কারণে, পানিবন্দি আশুলিয়ার খেজুরটেক গ্রামের ৫০ পরিবারের মানুষ। নারী-শিশুসহ অবর্ণনীয় কষ্ট তাদের।

রাজধানীর পাশেরই একটি গ্রাম। আশুলিয়ার খেজুরটেক। নোংরা-পচা, দুর্গন্ধময় পানিতে বন্দি এ গ্রাম। কোনো প্রাকৃতিক দুর্যোগের কারণে এ দুর্ভোগ দৃশ্য নয়। মাছ চাষের দোহাই দিয়ে প্রভাবশালী ব্যক্তি পানি নিষ্কাশনের সরকারি ক্যালভার্ট অবৈধভাবে বন্ধ করে দিয়েছে। পানি নিষ্কাশনের পথ নেই, তাই এই জলাবদ্ধতা। কয়েক দিনের টানা বৃষ্টি সেই ভোগান্তি বাড়িয়েছে আরো।

গ্রামের পথে হাঁটু পানি। বাড়ির আঙ্গিনাতেও পানি। বসতবাড়ি, রান্নঘরেও উপচে ঢুকছে সে নোংরা পানি। রান্না, খাওয়া, চলাচল অসম্ভব। শিক্ষার্থীদের স্কুলে-কলেজে যাওয়া বন্ধ। পানিবাহিত রোগের প্রকোপও বাড়ছে দিনেকে দিন। এ এক মানবেতর জীবন।

দ্বারে দ্বারে ঘুরেও প্রতিকার পাচ্ছেন না খেজুরটেক গ্রামের মানুষ। অনুরোধ-উপরোধেও মন গলেনি, পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেয়া প্রভাবশালী ব্যক্তির। পানিবন্দি অসহায় মানুষদের আকুল আবেদন, একটি সমাধান। এ দুঃসহ অবস্থা থেকে মুক্তি।

খবর পেয়ে পানিরুদ্ধ খেজুরটেক গ্রাম পরির্দশন করেছেন আশুলিয়ার নির্বাহী ম্যাজিট্রেট বিকাশ বিশ্বাস। আশ্বাস দিয়েছেন, সরেজমিনে তিনি যা দেখে গেলেন, তা জানাবেন ঊর্ধ্বতন মহলে।

শত শত মানুষের জীবনযাপনের অধিকারের চেয়ে একজনের মাছ চাষের লাভ বা লোভ বড় নয়। সরকার নিশ্চয়ই নজের দেবেন। প্রতিকার মিরবে। এ বিশ্বাস খেজুরটেকবাসীর।