নড়াইলে লাখো দীপশিখার আলোয় ভাষা শহীদদের স্মরণ

নড়াইলে লাখো দীপশিখার আলোয় ভাষা শহীদদের স্মরণ

শেয়ার করুন
নড়াইলে লাখো দ্বীপশিখার আলোয় ভাষা শহীদদের স্মরণ
নড়াইলে ভাষা শহীদদের স্মরণ

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

মাঠ জুড়ে সারি সারি মোমবাতি সাজানো। দু-একটি নয়,এক লাখ। আজ সোমবার সন্ধ্যা লাগার সঙ্গে সঙ্গে জ্বলে ওঠে সব মোমবাতি। মোমের আলোয় নড়াইলের হাজার হাজার মানুষ স্মরণ করে ভাষাশহীদদের। ভাষাশহীদদের ৭১তম দিবস উপলক্ষে আকাশে উড়ানো হয় ৭১টি ফানুস।

নড়াইল শহরের সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে(কুরির ডোপ মাঠ) একুশের আলো উ;দযাপন পর্ষদের উদ্যোগে এ মোমবাতি প্রজ্জালন কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ প্রজন্মের ১০ হাজার শিশু কিশোর,রাজনীতিক,সুশীল সমাজ ও জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্বীপশিখা জ্বালানো কর্মসূচিতে অংশ নেন।

নানা আল্পনায় আঁকা, বর্ণমালা,স্মৃতিসৌধ,ফুল, ও শহীদ মিনারের আদলে মাঠ জুড়ে সারি সারি শিখা সাজানো হয়। জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান মোমবাতি প্রজ্জালনের উদ্বোধন করেন।  এ সময় পুলিশ সুপার প্রবীর কুমার রায়,একুশের আলো উদযাপন পর্ষদের সহ-সভাপতি মো.ওমর ফারুক,সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো.রবিউল ইসলাম,পৌর মেয়র আনজুমান আরা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, সমাজসেবক গোলাম মর্তুজা স্বপন,সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শরফুল আলমসহ প্রমুখ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দ্বীপশিখা প্রজ্জালনের সঙ্গে সঙ্গে মাঠের এক কোনার মঞ্চে শুরু হয় একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান। মঞ্চ থেকে স্থানীয় ও অতিথি শিল্পীরা আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,আমি কি ভুলিতে পারি,রবিঠাকুরের আগুণের পরশমণি ছোঁয়াও প্রাণে, এছাড়া শুরু হয় মুক্তিযুদ্ধভিত্তিক গণ সঙ্গীত ও দেশাত্মবোধক সুরের মুর্চ্ছনা। অনুষ্ঠান চলে মোমবাতি জ্বলার সময়কাল পর্যন্ত।

একুশের আলো উদযাপন পর্ষদের সদস্য সচিব কচি খন্দকার জানান,১৯৯৭ সালে মাত্র পাঁচ হাজার মোমবাতির আলোয় ভাষাশহীদদের স্মরণ করা হয়। প্রতি বছর এর পরিধি বাড়তে বাড়তে বর্তমানে এক লাখে এসে দাঁড়িয়েছে। ভবিষ্যতে এর সংখ্যা আরও বাড়ানো হবে।#

২১/০২/২২ ছবি আছে।