নাড়ির টানে গ্রামের পথে ছুটছে মানুষ, পরিবহন সংকটে ভোগান্তির যাত্রা

নাড়ির টানে গ্রামের পথে ছুটছে মানুষ, পরিবহন সংকটে ভোগান্তির যাত্রা

শেয়ার করুন

।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর, গাজীপুর।।

আসন্ন ঈদকে সামনে রেখে গ্রামের পথে রওনা দিয়েছে ঘরমুখো মানুষ। ঢাকা- টাঙ্গাইল মহাসড়ক গাজীপুরের চন্দ্রা ত্রিমোড় এলাকায় সকাল থেকে যাত্রীদের চাপ। সে তুলনায় পরিবহন কম থাকায় দুর্ভোগে পড়েছেন নাড়ির টানে ফেরা মানুষ।

সোমবার (১৯ জুলাই) সকালে সরেজমিনে দেখা যায়, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার যাত্রী ভিড় করছে উত্তরবঙ্গের ২১টি জেলার প্রবেশপথ চন্দ্রা ত্রিমোড়ে। শিল্প নগরী গাজীপুরের পোশাক কারখানা ছুটি হওয়ায় যাত্রীদের চাপ বেড়েছে বহুগুণ। গণপরিবহনের স্বল্পতার কারণে অনেকেই গরুবাহী ট্রাক ও পিকাপে যাচ্ছেন। বেলা যতো বাড়ছে যাত্রীদের চাপও বেড়েই চলছে।

আলমগীর হোসেন বলেন, ‘রাজেন্দ্রপুর কারখানায় কাজ করি। ৬ দিন ছুটি হয়েছে। যাবো গাইবান্ধার গোবিন্দগঞ্জ। কিন্তু চন্দ্রা এসে বসে আছি দেড় ঘন্টা ধরে তবুও গাইবান্ধার কোনো গাড়ি পাচ্ছি না।’

মোস্তাফিজুর রহমান মানিক যাবেন রংপুর। আবদুল্লাহপুর একটি পোশাক কারখানায় চাকুরি করেন। ভেঙে ভেঙে এসেছে চন্দ্রা পর্যন্ত এখন গাড়ি না পেয়ে বসে আছেন। আক্ষেপ করে তিনি বলেন, ‘এতো কষ্ট করে যাচ্ছি। লকডাউন যদি ২৩ তারিখ হতে আবারও দেয় তাহলে ঈদের পরের দিন চলে আসতে হবে।’

স্ত্রী মনিরা কে নিয়ে পাবনার দিকে রওনা হয়েছে হাবিবুর রহমান। হাবিবুর রহমান চায়ের দোকানে কাজ করেন। তিনি জানান, ৩০ মিনিট ধরে গাড়ি খোঁজ করে পাচ্ছেন না তিনি। যেগুলো গাড়ি পাওয়া যায় হয় বেশি ভাড়া, না-হয় মাঝ রাস্তায় নামতে হবে এমন গাড়ি।

তবে সকাল থেকে তৎপর দেখা গেছে হাইওয়ে পুলিশের সদস্যদের। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে তারা কাজ করে যাচ্ছে যেন যানজট না লাগে।

কোনাবাড়ি হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর গোলাম ফারুক জানান, শিল্পকারখানা ছুটি হওয়ায় মহাসড়কে যাত্রীদের চাপ বেড়েছে। সবগুলো প্রতিষ্ঠান ছুটি হলে আরও যাত্রীদের চাপ বাড়বে। তবে আমরা যানজট ও যাত্রীদের নিরাপদ যাত্রা নিশিত করতে তৎপর রয়েছি। গুরুত্বপূর্ণ পয়েন্টে আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে।