দেশি-বিদেশি পাখির অভয়াশ্রম নড়াইলের ইকোপার্ক

দেশি-বিদেশি পাখির অভয়াশ্রম নড়াইলের ইকোপার্ক

শেয়ার করুন

bird-narail।। কার্ত্তিক দাস,নড়াইল ।।

এক কিলোমিটার দূর থেকেই পাখির কিচিরমিচির শব্দ শোনা যায়। একটু কাছে গেলেই শব্দের আওয়াজ বেড়ে যায়। দুই চোখ যেদিকে যায় শুধু পাখি আর পাখি। এ গাছ থেকে ওই গাছে উড়ে বেড়াচ্ছে। পড়ছে রেকের পানিতেও। এমন অভাবনীয় দৃশ্য ফুটে উঠেছে নাব্যতা হারানো মধুমতি নদীর তীরে গড়ে ওঠা নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামের অরুনিমা রিসোর্ট গরফ ক্লাব আঙ্গিনায়। এখানকার লেকে বসেছে বিভিন্ন জাতের দেণি-বিদেশি পাখির মেলা। নিরাপত্তা ব্যবস্থা জোরদার এবং ছায়া সুনিবিড় মনোমুগ্ধকর পরিবেশ থাকায় এখানে দেশি-বিদেশি পাখির অভয়ারণ্যে পরিণত হয়েছে। এছাড়া লেকের  চারপাশে রয়েছে বিভিন্ন প্রকার ফলজ,বনজ, ও অসুধি গাছ। আরো রয়েছে কৃষিভিত্তিক খামার।

সরেজমিন দেখা গেছে লেক ভরা মাছ,লেকের পাড়ে শাক-সবজির চাষাবাদ এবং বনজ ও ভেষজ মিলে রিসোর্টের চারপাশে রয়েছে প্রায় এক লাখ গাছপালা। এসব গাছে দোয়েল,কোয়েল,ঘুঘু,কোকিল,শালিক,চড়ুই,হাঁস,মদনটাক,পানকৌড়িসহ নানা জাতের দেশি-বিদেশি পাখি লেকের পানি ও বিভিন্ন গাছে বিচরণ করছে।

কালিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খান মো.শামীমুর রহমান বলেন,বছরের ৯ মাসই রিসোর্ট গলফ ক্লাবে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখি বিচরণ করে থাকে। তিনি বলেন,পাখির কিচিরমিচির শব্দে এলাকাবাসির ঘুম ভাঙ্গে। তিনি বলেন,এক ঘেয়েমি জীবন থেকে এখানকার প্রকৃতির কোলে এসে পর্যটকরা মুগ্ধ হন। কর্পোরেটসহ পর্যটকরা এখানে এসে হারিয়ে যান প্রকৃতির মাঝে। শিশু-কিশোরাও চিত্ত বিনোদনের জন্য প্রতিদিন বিকেলে ছুটে আসে এখানে।

শরিয়তপুর জেলার শিবচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সালমা খাতুনসহ তার সহপাঠিরা এখানকার নানা জাতের পাখি দেখে হতবাক। তাদের মতে মনে হয় দেশ-বিদেশের সব পাখি এখানে এসে জড়ো হয়েছে। এখানকার লেকের পানিতে কত রকমের পাখি ভেসে বেড়াচ্ছে। আমাদের দেখে পাখিগুলো একটুও ভয় পায় না। পাখির সঙ্গে আমরা ছবি তুলেছি। অনেক মজা পেয়েছি ।

অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব সূত্রে জানা গেছে,২০০০ সালে নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামে প্রায় ৫০ একর জমির ওপর গড়ে ওঠে এই ইকোপার্কটি। বর্তমানে এর পরিধি প্রায় ৬০ একর। যার মধ্যে ২৫ একরই লেক। লেকে রয়েছে কয়েকটি ভাসমান তরী। পার্কে নিয়মিত ৫০ জন কর্মকর্তা-কর্মচারি নিয়োজিত আছেন। রয়েছে বিভিন্ন খেলাধূলার ব্যবস্থা।

বাংলাদেশ ট্যুরিজমরিসোর্ট ইন্ডাজট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি এবং অরুনিমা রিসোর্ট অ্যান্ড গলফ ক্লাবের স্বত্বাধিকারি মো.খবির উদ্দীন বলেন,করোনাকালীণ সময়ে অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব চত্বর জনশূন্য হয়ে পড়লেও নিরাপত্তা ব্যবস্থা ছিল জোরদার। কমবেশি অনেকেই স্বাস্থ্যবিধি মেনে এখানে এসেছেন। মুগ্ধ হয়েছেন দেশি-বিদেশি বিভিন্ন জাতের পাখির কলতানে। তিনি দাবি করেন এটি বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত দেশের সর্ববৃহত পাখির অভয়াশ্রম। নিরfপদ স্থান মনে করে এখানে দেশ-বিদেশের নানা প্রজাতির পাখি অক্টোবর থেকে জুন মাস পর্যন্ত অবস্থান করে থাকে। তিনি বলেন,পাখিগুলো দিনে খাবার সংগ্রহে বের হয় বিকেল ৪টা বাজলে পাখিগুলো নীড়ে আসতে শুরু করে। পাখি দেখতে দেশের বিভিন্ন এলাকার নানা শ্রেণিপেশার মানুষ এখানে আসছেন। উপভোগ করছেন দেশি-বিদেশি পাখিসহ এখানকার মনোমুগ্ধকর পরিবেশ।