দুর্গোৎসব: জমজমাট সুনামগঞ্জের সীমান্ত হাট

দুর্গোৎসব: জমজমাট সুনামগঞ্জের সীমান্ত হাট

শেয়ার করুন

sunamgonj-pic-bordar-hat-2

সুনামগঞ্জ প্রতিনিধি :

দুর্গা পূজা উপলক্ষে জমে উঠেছে সুনামগঞ্জের সীমান্ত হাট (ভারত-বাংলাদেশের যৌথ ব্যবস্থাপনায় বাজার)। কেবল সীমান্ত এলাকার ক্রেতারা নয়। সিলেট অঞ্চলের বিভিন্ন স্থান থেকে এসেছেন ক্রেতারা। এই সুযোগে দুই পারের স্বজনদের সঙ্গেও দেখা সাক্ষাৎ সেরে নিচ্ছেন অনেকে।

সুনামগঞ্জ শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ২০১২ সালের ৩০ এপ্রিল চালু হয় বর্ডারহাট বা সীমান্তহাট। দুই দেশের ২৫ জন করে দোকানী হাটে বাঁশজাত দ্রব্য, পান-সুপারি, সবজী, ফল, নানা জাতের মসলা, কাপড়-চোপড়, পায়ের জুতা, প্রসাধন সামগ্রীসহ স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য বিক্রি করতে সপ্তাহের প্রতি মঙ্গলবার আসেন এই হাটে। এপারের ডলুরা, পূর্ব ডলুরা, কাইয়ারগাঁও, নারায়ণতলা, চেংবিল এবং ওপারের কাকইরগড়া, লালপানি, টিলাগড়, রাজাপাড়া, জিমাচরসহ ৫ বর্গ কিলোমিটারের বাসিন্দারাই এখানকার ক্রেতা-বিক্রেতা থাকার আইন থাকলেও পূজা উপলক্ষে সুনামগঞ্জ ও সিলেট অঞ্চলের বিভিন্ন স্থানের পর্যটকেরা বর্ডারহাট দেখতে এসে পছন্দসই পণ্যও কিনে নিচ্ছেন।

sunamgonj-pic-bordar-hat-1ওপারের লালপানি এলাকার বাসিন্দা নীলিমা ধর বললেন,‘সিলেটের মনিপুরী শাড়ী এবং আড়ংয়ের বস্ত্র এবং আরএফএল’র কিছু পণ্য কিনতে এসেছিলাম। চাহিদা মাফিক সবকিছু পাইনি। তবে কিনেছি অনেক কিছুই’।

সিলেটের বালাগঞ্জের শেফালী ঘোষ বললেন,‘বালাটে আমাদের আত্মীয় স্বজন রয়েছেন। আগে তাদের সঙ্গে ফোনে যোগাযোগ করে এসেছি। তারাও এসেছে, আমরাও এসেছি। দেখা-সাক্ষাৎ হলো। আমরা পূজার কিছু কাপড় – ছোপড় এনেছিলাম তাদের দিয়েছি, তারা এনেছিল আমাদের দিয়েছে। আবার তারাও বর্ডারহাট থেকে অনেক কিছু কিনেছে। আমরাও কিছু প্রসাধন সামগ্রী ও জুতা কিনেছি’।

ওপারের হাফরা নন, আশা সাম্মা, লিলিধরসহ ব্যবসায়ীরা এবং এপারের শাহ্ আলম, আলী আকবর জানালেন পূজার বাজার জমে উঠেছে। দুই দিক থেকেই ক্রেতারা আসছেন বাজারে।

দুই পাড়ের যোগাযোগ ব্যবস্থার যতই উন্নতি হবে সুনামগঞ্জ ও বালাট সীমান্তের বর্ডারহাট ততই জমে ওঠবে বললেন স্থানীয়রা।