তিতাসের দুই পাড়ে অজস্র মানুষের ঢল

তিতাসের দুই পাড়ে অজস্র মানুষের ঢল

শেয়ার করুন

তিতাস নদে নৌকাবাইচ-এটিএন টাইমস

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার তিতাস নদীতে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। দেশের বিভিন্ন জায়গা থেকে ১৩টি নৌকার দল বাইচে অংশ নেয়। বর্ণাঢ্য এই নৌকা বাইচ দেখতে নদীর দুই তীরে বিভিন্ন বয়সী নারী ও পুরুষের ঢল নামে।

তিতাস নদীতে নৌকা বাইচ ব্রাহ্মণবাড়িয়ার মানুষের কাছে এক প্রাণের উৎসব। ভরা তিতাসের উচ্ছ্বল বুকে বাহারী দৌড়ের নৌকার, নাউ দৌড়ানী তিতাস তীরের মানুষজনকে নিয়ে চলে এক অপার্থিব আনন্দ আয়োজন।

নৌকা বাইচ উপলক্ষে তিতাসের দুই পাড়ে লক্ষাধিক মানুষের ভীড়। ভাটি বাংলার সংস্কৃতির অবিচ্ছেদ্য অনুসংগ  এই নৌকা বাইচের আয়োজন করে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসন। ব্রাহ্মণবাড়িয়ার তিতাস নদের শিমরাইলকান্দি শ্মশানঘাট থেকে মেড্ডা কালাগাজীর মাজার পর্যন্ত অংশে এ বাইচ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ গ্যাসফিল্ডস কোম্পানি লিমিটেড এবং ইউনিয়ন ব্রিকসের পৃষ্ঠপোষকতায় ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন এ প্রতিযোগিতার আয়োজন করে।

তিতাস নদে নৌকাবাইচ-এটিএন টাইমস ২

সকাল থেকে জেলার বিভিন্ন অঞ্চলের ছোট-বড় নৌকা নিয়ে উৎসাহী দর্শকেরা নদীর দুই পাড়ে হাজির হতে থাকেন। বেলা আড়াইটায় নৌকাবাইচ শুরু হওয়ার কথা থাকলেও দুপুরের আগেই নৌকায় লাখো দর্শক অবস্থান নেন। বাইচ চলাকালে বাদ্যযন্ত্রের তালে তালে পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে। মাঝিমাল্লাদের পরনে ছিল বাহারি পোশাক।

বিজয়নগর উপজেলার বিন্নিঘাটে বাবুল মিয়া নামে এক ব্যক্তি ৭০ হাত দৈর্ঘ্যের নৌকায় ৬৬ জন মাল্লা নিয়ে প্রথমবার প্রতিযোগিতায় অংশ নিতে আসেন। বাবুল মিয়া বলেন, ‘প্রতিযোগিতায় অংশ নিতে ২ লাখ ৮৫ হাজার টাকায় নৌকাটি কিনেছি। নৌকায় রং করা, সাজানো বইঠা এবং মাল্লাদের পোশাক বাবদ এ পর্যন্ত মোট পাঁচ লাখ টাকা খরচ হয়েছে। আনন্দ-উল্লাস হবে—এটাই লাভ।’

বেলা সাড়ে তিনটার দিকে শহরের শিমরাইলকান্দি শ্মশানঘাট থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। শহরের দক্ষিণ প্রান্তের শিমরাইলকান্দি শ্মশানঘাট থেকে নৌকাবাইচ মেড্ডা কালাগাজীর মাজার এলাকায় গিয়ে শেষ হয়। এতে ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ বিভিন্ন উপজেলার ১১টি এবং কিশোরগঞ্জের নিকলী উপজেলা থেকে ২টি নৌকা অংশ নেয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।