টিসিবির পণ্য পাচ্ছে না সাতক্ষীরার মানুষ

টিসিবির পণ্য পাচ্ছে না সাতক্ষীরার মানুষ

শেয়ার করুন

এম কামরুজ্জামান, সাতক্ষীরা :

রমজান মাস উপলক্ষ্যে বাজার দম স্থিতিশীল রাখতে টিসিবি’র মাধ্যমে ছোলা, চিনি, মুসুরির ডাল ও সোয়াবিন তেল বিতরণের উদ্যোগ নিয়েছে সরকার। সাতক্ষীরা জেলা শহরে টিসিবি-এর ( ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ ) পণ্য বিতরণ নিয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এনিয়ে সংশ্লিষ্ট  কর্তৃপক্ষের নেই তেমন কোন তদারকি । ফলে এলাকার মানুষ সরকার নির্ধারিত বাজারদল থেকে কম মূল্যের এসব পণ্য থেকে হচ্ছে বঞ্চিত।
পবিত্র রমজান মাসে সাশ্রয় মূল্যে সরকার যে উদ্দেশ্যে বাজার দরের চেয়ে কম মূল্যে ছোলা, চিনি, ডাল ও সোয়াবিন তেল বিতরণ করছে সেই উদ্দেশ্য ব্যহত হচ্ছে।

জানাগেছে, পবিত্র রমজান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে সরকার প্রতিবছরের ন্যায় এবছরও টসিবির মাধ্যমে ছোলা, চিনি, মুসুরির ডাল ও সোয়াবিন তেল সরবরাহের উদ্যোগ নিয়েছে। সাতক্ষীরা জেলা শহরের প্রায় ২ লাখ মানুষের জন্য প্রতিদিন দুই জন ডিলারের মাধ্যমে ৬০০ কেজি ছোলা, ৬০০ কেজি চিনি , ৬০০ কেজি মুসুরির ডাল ও ৪০০ লিটার সোয়াবিন তেল সরবরাহ করা হচ্ছে। যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।

প্রতিকেজি ছোলার দাম ৭০ টাকা, চিনি ৫৫ টাকা , মুসুরির ডাল ৮০ টাকা এবং ৫ লিটারের ওজনের সোয়াবিন তেলের পট ৪২৫ টাকা দলে বিক্রি করা হচ্ছে। যা বাজার মূল্যের চেয়ে অনেক কম।

কিন্তু সাতক্ষীরায় সরকার নির্ধারিত ডিলালের মাধ্যমে যেসব টিসিবি’র পণ্য দেওয়া হচ্ছে তা সব এলাকার মানুষ পাচ্ছে না।

সাতক্ষীরা শহরের সব এলাকায় টিসিবির এসব পণ্য সরবরাহের জন্য মেসার্স রাসেল ইন্টারপ্রাইজ ও মেসার্স আয়ুব ইন্টারপ্রাইজ নামের পৃথক ২ জন ডিলার নিয়োগ দেওয়া হচ্ছে। অভিযোগ উঠেছে, পণ্য সরবরাহকারীরা সব এলাকায় এসব পণ্য নিয়ে যাচ্ছে না। সাতক্ষীরা নিউ মার্কেট এলাকা, জজ কোর্ট এলাকাসহ হাতে গুনা দুই-তিনটি স্থানে বসেই বিক্রি করা হচ্ছে এসব পণ্য।

শুধু তাই নয়, ২ জন ডিলার পৃথক ২টি ট্রাকে করে এসব পণ্য জেলা শহরের বিভিন্ন এলাকায় সরবরাহ করার কথা থাকলেও তারা সে-টি না করে একটি মিনি ট্রাকের দুইধারে দুই ডিলারের সাইন বোর্ড ঝুলিয়ে বিক্রি করা হচ্ছে টিসিবি’র পণ্য।

টিসিবি’র পণ্য সঠিকভাবে সব জায়গাতে সরবরাহ হচ্ছে কি-না তা তদারকির দায়িত্ব জেলা মার্কেটিং অফিসারের। কিন্তু অফিসের অন্যান্য কাজের ঝামেলার কারণে তিনি সার্বক্ষনিক তদারকি করতে পারছেন বলে জানান সাতক্ষীরা জেলা মার্কেটিং অফিসার সালেহ মো: আব্দুল্লাহ। তবে মাঝেমধ্যে বিষয়টি তদারকি করছেন বলে জানালেন ওই কর্মকর্তা।

টিসিবির পণ্য সাতক্ষীরা শহরের সব এলাকার মানুষ যাতে কিনতে পারে সে ব্যাপারে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এমনটিই প্রত্যাশা সাতক্ষীরা শহরের মানুষের।