‘জিরো থেকে হিরো’ অতঃপর পুলিশের কব্জায় আ.লীগ নেতা

‘জিরো থেকে হিরো’ অতঃপর পুলিশের কব্জায় আ.লীগ নেতা

শেয়ার করুন

মহিনুল সুজন, নীলফামারী থেকে:

নীলফামারীর ডিমলায় তিস্তা নদী থেকে অবৈধ ভাবে পাথর উত্তোলনকারী জিরো থেকে হিরো বনে যাওয়া-আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম রফিক (৪৫)নামের একজন কে আটক করেছে ডিমলা থানা পুলিশ।

আটক রফিক উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও একই এলাকার পুর্বখড়িবাড়ী গ্রামের মৃত তফির উদ্দিনের পুত্র।

পুলিশ সুত্রে জানা গেছে, সোমবার(২৩শে জানুয়ারী) সন্ধ্যায় উপজেলার গয়াবাড়ি ইউনিয়নের শুটিবাড়ী বাজার হতে ডিমলা থানার সিনিয়র সাবইন্সপেক্টর শাহাবুদ্দিন আহম্মেদ সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করেন।

গ্রেপ্তারকৃত রফিকের বিরুদ্ধে দীর্ঘদিন থেকে প্রভাব খাটিয়ে অবাধে অবৈধ ভাবে দেশের সর্ব বৃহৎ সেচ প্রকল্প তিস্তা নদীর কমান্ড অববাহিকায় কখনো বোমা মেশিন কখনো নৌকায় সেফ এর মাধ্যমে পাথর উত্তোলনের একাধিক অভিযোগ রয়েছে।

এলাকাবাসী সুত্রে জানা যায়, ৮ম শ্রেনী পর্যন্ত লেখাপড়া করা এক সময়ের সামান্য ক্ষুদ্র সার ব্যবসায়ী রফিক কোনো রকমে খুচরা বিক্রেতা হিসেবে সারের দোকানদারি করে জীবন-যাপন করতেন। কিন্তু দীর্ঘদিন যাবত টেখাখড়িবাড়ির ইউনিয়নের বিভিন্ন এলাকায় তিস্তা নদীসহ কমান্ড এলাকা হতে অবৈধ ভাবে পাথর উত্তোলন করে ইতোমধ্যে তিনি বিপুল পরিমানের অর্থ-সম্পদের পাহাড় গড়েছেন।

তার ইউনিয়নের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আওয়ামী লীগ নেতাকর্মীরা অভিযোগ করে জানান, রফিক আওয়ামী লীগ ইউনিয়ন কমিটির একজন যুগ্ন সাধারন সম্পাদক হয়েও তিনি স্ব-দলীয় নেতাকর্মীদের গুরুত্ব না দিয়ে এবং তাদের সাথে কোনো রকমের যোগাযোগ ও  সু-সম্পর্ক তৈরী না করে সর্বদাই স্থানীয় বেশ কিছু বিএনপি’র প্রভাবশালী নেতাদের সাথে সখ্যতা গড়ে তোলে ও আতাত করে এলাকায় যা খুশি তাই করে চলেছেন।

গত কয়েক বছরে তার সাথে যত ঝগড়া-বিবাদ, মত পার্থক্য ও দ্বন্দ্ব হয়েছে তার অধিকাংশই ত্যাগী, সক্রিয়, মাঠ পর্যায়ের পরিক্ষিত তৃণমুল আওয়ামী লীগ নেতাকর্মী।
অবশ্য তার বিরুদ্ধে তৃনমুল নেতাকর্মীদের এমনটা অভিযোগের সত্যতা মিলেছে রফিকের নিজস্ব ফেসবুক প্রোফাইল ঘেটেও।

এ দিকে জিরো থেকে হিরো রফিকের গ্রেপ্তারের বিষয়টি জানা-জানি হয়ে গেলে গয়াবাড়ির শুটিবাড়ী বাজারের অনেকেই উল্লসিত হয়ে একে অপরকে মিষ্টি খাইয়েছেন ও এলাকায় মিষ্টি বিতরণও করেছেন।

ডিমলা থানা সিনিয়র সাব-ইন্সপেক্টর শাহাবুদ্দিন আহম্মেদ জানান, আটককৃত রফিকের বিরুদ্ধে তিস্তা নদীসহ নদীর বিভিন্ন কমান্ড এলাকায় অবৈধ ভাবে সরকারী সম্পত্তি ব্যবহার করে ধ্বংসাত্বক ভাবে পাথর উত্তোলনের সত্যতা পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে। এবং তার বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে যাহার মামলা নং-(১৪)।

ডিমলা থানার ওসি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মঙ্গলবার সকালে গ্রেপ্তারকৃত রফিককে আদালতের মাধ্যমে জেলা কারাগারে প্রেরণ করা হবে।

উল্লেখ্য যে, তিস্তা নদী হতে অবাধে অবৈধ ভাবে পাথর উত্তোলনের কারনে এক দিকে যেমন উপজেলার সব প্রধান সড়ক সহ পাইবাস সড়ক গুলো বেয়াল দশার শিকার হয়েছেন অন্যদিকে এবারের বর্ষা মৌসুমে তিস্তা নদীর গতিপথ পরিবর্তন হয়ে উপজেলার প্রায় ত্রিশ হাজার মানুষ বন্যায় তাদের সর্বস্ব হারিয়েছেন।