চাঁদাবাজি: টাঙ্গাইলে ট্রাফিক পুলিশের পরিদর্শককে প্রত্যাহার

চাঁদাবাজি: টাঙ্গাইলে ট্রাফিক পুলিশের পরিদর্শককে প্রত্যাহার

শেয়ার করুন

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি

গাইবান্ধা থেকে ঢাকা যেতে একটি যাত্রীবাহী বাসকে চার হাজার টাকার চাঁদা দিতে হয় সার্জেন্ট ও ট্রাফিক পুলিশকে। টাঙ্গাইলের এলেঙ্গা থেকে গাজিপুরের চন্দ্রা পর্যন্ত চারটি পয়েন্টে এই চাঁদা দিতে হচ্ছে। টাঙ্গাইল ট্রাফিক পুলিশের পরিদর্শক মোঃ আজাহারের বিরুদ্ধে বিভিন্ন যানবাহন থেকে চাঁদাবাজির অভিযোগ বুধবার বুধবার সকালে টাঙ্গাইল পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে।

বুধবার সকালে টাঙ্গাইল প্রেসক্লাব বঙ্গবন্ধু অডিটোরিয়ামে এক সাংবাদিক সম্মেলনে বাসের মালিক, চালক ও সহকারিরা এ অভিযোগ করেন।

সাংবাদিক সম্মেলনে লিখিত অভিযোগে জানান, পানি বসবাস করে কুমিরের সাথে লড়াই করা যায় না। কিন্ত আজ ট্রাফিক পুলিশ সার্জেন্টদের অত্যাচারে আমরা দিশেহারা। দীর্ঘদিন ধরেই বঙ্গবন্ধু সেতুর পুর্ব প্রান্ত থেকে মির্জাপুরের গোড়াই পর্যন্ত সড়কে যানবাহন চলাচল করার সময় প্রতিটা পয়েন্টে দুই থেকে পাঁচশ টাকা চাঁদা দিতে হয় হাইওয়ে দায়িত্বরত পুলিশদের। এর মধ্যে এলেঙ্গা বাসস্ট্যান্ড, রাবনা শহর বাইপাস ও মির্জাপুরের হাটুভাঙ্গা এবং গোড়াই এলাকায় সবচেয়ে বেশী গাড়ির কাগজপত্র দেখার অজুহাতে চাঁদা আদায়  করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে গত ৮ সেপ্টেম্বর গাইবান্ধা থেকে ঢাকার সায়দাবাদগামী সৈকত পরিবহন (এসএ ট্রাভেলস) একটি যাত্রীবাহি বাস (গাইবান্ধ ব-১১-০০০১) ভোরে মির্জাপুর রেলগেট এলাকায় পৌছলে মহাসড়কের পাশ থেকে ট্রাফিক পুলিশের পরিদর্শক মোঃ আজাহার বাসটির গতি রোধ করে। পরে গাড়ির সুপারভাইজারের কাছে ছয় মাসের মাসোহারার বাকি ছয় হাজার টাকা চাঁদা দাবি করেন। এতে গাড়ির সুপারভাইজার টাকা দিতে অস্বীকৃতি জানালে তাকে মারধর করে গাড়ির মূল কাগজপত্র ও রেজিষ্ট্রেশনের ফটোকপি নিয়ে বাস থেকে নেমে যায় এবং ছয় হাজার টাকা দিয়ে কাগজ নিয়ে যেতে বলে।

একই অভিযোগ এ রুটে চলাচলকারী বিভিন্ন বাস ও ট্রাক চালকদের। তারা জানান, অন্যস্থানের তুলনায় মির্জাপুরের হাটুভাঙ্গা ও গোড়াই এলাকায় হাইওয়ে পুলিশের চাঁদাবাজিতে অতিষ্ট হয়ে পড়েছে তারা। নির্দিষ্ট হারে চাঁদা না দিলেই গাড়ির মূল কাগজপত্র বিভিন্ন অজুহাতে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতের তাদের দাবিকৃত টাকা দিয়ে কাগজগুলো ফিরিয়ে আনা হয়।

টাঙ্গাইলের পুলিশ সুপার মোঃ মাহবুব আলম পিপিএম জানান, পরিদর্শদক আজাহারের বিরুদ্ধে অভিযোগের প্রেক্ষিতে বুধবার সকালে তাকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। তাকে এই জেলা থেকে প্রত্যাহারের জন্য ডিআইজিকে লেখা হয়েছে।