গ্রাম্য সালিশ কেন্দ্র করে দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৫

গ্রাম্য সালিশ কেন্দ্র করে দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৫

শেয়ার করুন

 

ক্ষতিগ্রস্ত সমিতির অফিস
ক্ষতিগ্রস্ত সমিতির অফিস

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পূর্ব চান্দরা রেললাইন বাজার মাটিকাটা রমেশের টেক এলাকায় শুক্রবার (১৩ই আগষ্ট)বিকেলে একটি গ্রাম্য শালিশের ঘটনাকে কেন্দ্র করে দুই গ্রুপে সংঘর্ষ হয়েছে। এতে উভয় গ্রুপের কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। আহতদের মধ্যে অন্তর,নাসির উদ্দিন ও আলমকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। অপর দুইজনকে স্থানীয় ফার্মেসিতে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে এলাকাবাসী জানিয়েছেন।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ওই এলাকার রেল লাইন দোকান মালিক ও শ্রমিক কাযার্লয়ে বসে বিকেলে বসে সুদের টাকা লেনদেন করার বিষয়ে একটি গ্রাম্য শালিশ বসে। সেখানে এলাকার আব্দুর রশিদ নামের একটি সুদখোর আইনুল ইসলামের কাছে সুদের ১৪ হাজার ৫০০শত টাকা পাবেন। সেই সুদের টাকার হিসাব করে গ্রাম্য মাতাবররা পাওনাদারকে মুল ৫ হাজার টাকা নেওয়ার অনুরোধ করে রায় দেন। এই রায় সাময়িকভাবে পাওনাদার ও দেনাদার মেনে নিলের দেনাদার আইনুল ইসলামের বাড়ী ওয়ালা কাইয়ুম হোসেন, মাইনুল ইসলাম বিকেলে এসে এ রায় না মানার ঘোষণা দিয়ে মাতাব্বরদের অশ্লীলভাষায় গালিগালাজ করতে থাকে। এ সময় আশপাশের লোকজন প্রতিবাদ করলে কাইয়ুম হোসেন,মাইনুল ইসলামসহ ১৫-২০জনের একদল যুবক লাঠিশোটা নিয়ে হামলা চালায়। পরে দোকান মালিক শ্রমিক সমিতির অফিসে ঢুকে হামলা চালিয়ে টেবিলের ড্রয়ারে থাকা এক লাখ পয়ষট্রি হাজার টাকা লুট করে। পরে বঙ্গন্ধু,প্রধানমন্ত্রী ও উপজেলা পরিষদের চেয়ারম্যান
কামাল উদ্দিন সিকদারের ছবি, টেবিলসহ আসবাবপত্র ভাংচুর করে। খবর পেয়ে মাটিকাটা গ্রামবাসী এগিয়ে আসলে উত্তেজিত যুবকরা পালিয়ে যায়।

এ ঘটনায় সমিতির পক্ষে বাহারুল সিকদার বাদী হয়ে কালিয়াকৈর থানায় কাইয়ুম হোসেন ও মাইনুল ইসলাসহ পাঁচজনের নাম উল্লেখ্য করে ১-১৫ জনের নামে একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগকারী বাহারুল সিকদার জানান,সুদের টাকা নিয়ে দুই পক্ষ্যকে বসে মীমাংসা করে দেওয়ার চেষ্টা করি। কিন্তু দেনাদার আইনুল ইসলামের বাড়ীর মালিক
কাইয়ুম ও মইনুল ইসলামের নেতৃত্বে হামলা চালিয়ে আমাদের লোকজনকে আহত করে। পরে সমিতির ক্যাশ থেকে এক লাখ পয়ষট্রি হাজার টাকা লুট করে নিয়ে যায়।

কালিয়াকৈর থানার এসআই সুকান্ত বিশ্বাস জানান, মারামারির ঘটনায় সংবাদ পেয়ে ঘটনাস্থলে যাই। পরে দুই পক্ষকে শান্ত থাকার জন্য বলা হয়। তবে ক্ষতিগ্রস্থ পক্ষ অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।