কালিয়াকৈরের রশিদপুরে দেড় কি.মি রাস্তা চলাচলের অনুপযোগী, দ্রুত সংস্কারের দাবি

কালিয়াকৈরের রশিদপুরে দেড় কি.মি রাস্তা চলাচলের অনুপযোগী, দ্রুত সংস্কারের দাবি

শেয়ার করুন

FB_IMG_1629383263498 ।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চাপাইর ইউনিয়নের রশিদপুর গ্রামের দেড় কিলোমিটার সড়ক যেন ভোগান্তির আরেক নাম। এ সড়কে যাতায়াতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে কয়েক হাজার মানুষের। দীর্ঘদিন ধরে স্থানীয় সরকারের প্রতিনিধিদের কাছে আবেদন করেও সড়কটি সংস্কার করাতে ব্যর্থ হয়েছেন রশিদপুরসহ আশেপাশের ৩-৪টি গ্রামের কয়েক হাজার মানুষ।

অভিযোগ রয়েছে প্রতি বছর বর্ষায় এই দেড় কিলোমিটার সড়কে কোনো যানবাহন নিয়ে চলা তো দূরের কথা, পায়ে হেঁটে চলাচল করাও দায়। গ্রামবাসী গত দেড় যুগেরও বেশি সময় ধরে এই দুর্ভোগ সহ্য করে আসছে।

সরেজমিনে দেখা গেছে, রশিদপুর গ্রামের রশিদপুর হাইস্কুল মাঠ প্রাঙ্গণ থেকে স্থানীয় গোপাল মার্কেট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কটি হাঁটু পর্যন্ত কাদা হয়ে পড়েছে। প্রায়ই গরুর গাড়ি কিংবা ঠেলা গাড়ি ও পণ্যবাহী ভ্যাণ গ্রামের স্কুলের পাশে গড়ে ওঠা দোকানের মালামাল বহন করার সময় উল্টে যায়। এই সড়কটি দিয়ে আশপাশের কমপক্ষে ৩-৪টি গ্রামের বাসিন্দারা যাতায়াত করে। এই সড়ক দিয়ে সহজে উপজেলা সদরে আসতে পারলেও কাদার কারণে সড়কে চলাচল করার অযোগ্য হয়ে পড়ায় গ্রামবাসীদের কয়েক কিলোমিটার ঘুরে মূল সড়কে উঠতে হচ্ছে। এতে যাতায়াতকারীদের সময় ও খরচ বেড়ে যায়। এই সড়কটি দিয়ে গ্রামবাসী তাদের কাঁচামাল সহজে বহন করতে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। গ্রামবাসীর জিজ্ঞাসা, কবে হবে এই সড়কের সংস্কার কাজ?

এলাকাবাসীর দাবি, স্থানীয় প্রতিনিধিদের জানানোর পরও এই দেড় কিলোমিটার সড়কটি সংস্কার করা হয়নি।

এখন ভরা বর্ষা মৌসুমে সড়কটি খালের মতো হাঁটু পর্যন্ত পানি জমে থাকছে। তখন হেঁটে যাওয়াও দুষ্কর হয়ে পড়েছে। এই সড়কের আশপাশের দেড় হাজার গ্রামবাসীর বসবাস হলেও এখানে পাঁচটি মসজিদ, ১০-১২টি মুরগির ফার্ম ও মুদি দোকানসহ কৃষকের সবজি বাগান রয়েছে, যা শহরে পরিবহন করতে প্রতিনিয়তই দুর্ভোগে পড়েন তারা।

স্থানীয় কয়েকজন মুদি দোকানদার ও স্থানীয় শিক্ষক শাহআলম জানান, এই দেড় কিলোমিটার সড়কটির জন্য আমাদের দোকানের মালামাল বহনে অসহনীয় কষ্ট ভোগ করতে হচ্ছে। মানুষের যাতায়াতের যে দুর্ভোগ চরম পর্যায়ে চলে গেছে। দ্রূত এ রাস্তা সংস্কারের দাবি জানাই।

চাপাইর ইউনিয়ন পরিষদের সদস্য মতিউর রহমান জানান, গত কয়েক সপ্তাহ আগে উপজেলা প্রকৌশলী অধিদপ্তরের লোকজন আজগানার মাদ্রাসা থেকে রশিদপুর হাইস্কুল মাঠ পর্যন্ত মাপযোগ করে গেছেন। সরকারি বরাদ্দ পেলে দ্রুত এই সড়কের সংস্কার কাজ করা হবে।