করিমগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস, গানে কবিতায় স্বপ্ন রচনা

করিমগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস, গানে কবিতায় স্বপ্ন রচনা

শেয়ার করুন

Kishoreganj pic
।। কিশোরগঞ্জ প্রতিনিধি ।।
নিজেদের স্বপ্ন ও স্বপ্নের পথ রচনার প্রত্যয় ছিল কন্যা শিশুদের চোখেমুখে। গানে গানে, কবিতার ছন্দে সামনে বসা দর্শকদের মোহিত করে তারা। কিশোরগঞ্জের করিমগঞ্জে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে কন্যা শিশুদের নজরকাড়া পরিবেশনা দেখে মুগ্ধ হন সবাই।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে কন্যাশিশুদের এই স্বপ্ন ও সাধনার কথা মন খুলে পরিবেশনার আয়োজন করে দেয় করিমগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়। প্রথমে বড়রা বলেছে শিশুরা শুনেছে। পরে শিশুরা বলে, বড়রা শুনে।

সাংস্কৃতিক পরিবেশনার আগে, কন্যাশিশুদের বক্তব্যে ছেলেদের পাশাপাশি তারাও যে কতদূর যেতে চায় তা আত্মবিশ্বাসী কণ্ঠে জানিয়ে দেয়। একই সঙ্গে তাদের সামনে বাল্যবিয়ে, নিরাপত্তাহীনতাসহ যেসব চ্যালেঞ্জ রয়েছে সেগুলো জয়ে সবার সহযোগিতা প্রত্যাশা করে তারা।

এবারের জাতীয় কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য ছিল ‘আমরা কন্যা শিশু প্রযুক্তিতে সমৃদ্ধ হব, ডিজাটাল বাংলাদেশ গড়ব।’ করিমগঞ্জ মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন সুলতানা সুমি জানান, তাদের কিশোর-কিশোরী ক্লাব স্থাপন নামে একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে, কিশোর-কিশোরীদের সংস্কৃতিচর্চাতে উৎসাহিত করা। পড়ালেখার পাশাপাশি সংস্কৃতিগত বিকাশ সাধন। সারা দেশে নীরবে এই কর্মযজ্ঞ চলছে। করিমগঞ্জেও কিশোর-কিশোরীদের ১২টি ক্লাবে সংস্কৃতির উৎকর্ষতা চাষবাদ হচ্ছে। তারই প্রতিফলন পাওয়া গেল আজ কন্যাশিশু দিবসে।

শুরুতেই জাতীয় কন্যাশিশু দিবসে বড়রা শিশুদের উদ্দেশ্যে কথা বলেন। মহিলা বিষয়ক কর্মকর্তার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন করিমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তসালিমা নূর হোসেন। বক্তৃতা করেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আমানুল্লাহ দরজি, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইকবাল, নারীনেত্রী সাহিদা খানম, কবি সালেহ আহমেদ প্রমুখ।

সংক্ষিপ্ত আলোচনা সভার পর শুরু হয় কন্যাশিশুদের সাংস্কৃতিক পরিবেশনা। এতে কিশোর-কিশোরী ক্লাবের অন্তত ২০জন শিশু অংশ নেয়। সাংস্কৃতিক আয়োজনজুড়ে ছিল শিশুদের ব না, প্রত্যাশা, অধিকার ও শিশুবান্ধব মুক্ত সমাজের স্বপ্নের কথা।