এমপি রানাসহ চার ভাইকে দল থেকে বহিস্কারের দাবি

এমপি রানাসহ চার ভাইকে দল থেকে বহিস্কারের দাবি

শেয়ার করুন

টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইলে আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার মুল আসামী এমপি রানাসহ তার ৪ভাইকে জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ থেকে বহিস্কার করার দাবি জানিয়েছে জেলার দলীয় নেতা-কর্মীরা।

সোমবার জেলা পরিষদ প্রাঙ্গণে এই বিষয়ে ব্যবস্থা নিতে এজেন্ডা দিয়ে জরুরি সভা আহবান করেছে জেলা আওয়ামী লীগ। এ ঘটনায় জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের মাঝে উৎফুল্লতা দেখা গেছে।

মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা কান্ডের ঘটনায় টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানা, তার ভাই সাবেক পৌর মেয়র শহিদুর রহমান খান মুক্তি, ব্যবসায়ী নেতা জাহিদুর রহমান খান কাকন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি সানিয়াত খান বাপ্পা সহ ১৪ জনের নামে গোয়েন্দা পুলিশ আদালতে চার্জসিট দাখিল করে। এর পর থেকেই গ্রেফতার এড়াতে গা ঢাকা দেয়। দীর্ঘ ২২ মাস পলাতক থাকার পর এমপি রানা আদালতে আত্মসমর্পন করে জামিনের আবেদন করলে আদালত তাকে জেল হাজতে পাঠিয়ে দেয়। এমপি রানা চারমাস যাবত জেল হাজতে রয়েছে। পলাতক তিন ভাইয়ের মধ্যে কাকন ও বাপ্পা দেশের বাইরে এবং মুক্তি দেশেই পলাতাক রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

এদিকে এমপি রানা জেল হাজতে বসেই টাঙ্গাইলের রাজনীতিসহ আন্ডার ওয়াল্ডের কাজকর্ম নিয়ন্ত্রণ করছে। গত জেলা পরিষদ নির্বাচনেও তাদের বাহামভুক্ত প্রার্থীকে জয়ী করতে লাখ লাখ টাকার খেলা হয়েছে। প্রতিটা ক্ষেত্রেই খান পরিবারের শক্তিশালী প্রতিপক্ষ থাকছে। এরই ধারাবাহিকতায় গত ৯ নভেম্বর রাতে কারাবন্দি এমপি রানার নির্দেশে তার ক্যাডার বাহিনীরা ঘাটাইল কলেজ ছাত্র সংসদের ভিপি আবু সাঈদ রুবেলকে হত্যার উদ্দেশ্যে অতর্কিত হামলা চালায়। এসময় সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে রুবেলকে মৃত ভেবে ফেলে রেখে যায়। পরে স্থানীয়রা রুবেলকে গুরুতর অবস্থায় টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। এ সব ঘটনায় খান পরিবারের চার ভাইয়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য গত তিন বছর যাবত জেলা শহর ও ঘাটাইল উপজেলা শহরে বিক্ষোভ মিছিল, সমাবেশ, মানববন্ধন ও স্বারকলিপি দিয়ে বিচারের দাবী জানিয়ে আসছে ভুক্তভোগী নেতাকর্মীরা।

এমপি আমানুর রহমান খান রানা জেলা আওয়ামী লীগের সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক, শহিদুর রহমান খান মুক্তি শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, সানিয়াত খান বাপ্পা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহসভাপতি ও ব্যবসায়ী নেতা কাকন দলের কোন পদে ছিলেন না। বর্তমানের এমপি রানা সহ তার ভাইয়েরা জেলা আওয়ামী লীগের দলীয় কোন পদে নেই। দলের বিভিন্ন ইউনিটের সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠিত হওয়া তারা কেউ কোন পদে স্থান পায়নি।

নেতাকর্মীদের দাবীর প্রেক্ষিতে রানা এমপি সহ চার ভাইকে দল থেকে বহিস্কারের জন্য আজ ১৬ জানুয়ারি সোমবার সকালে জেলা পরিষদ মিলনায়তনে জেলা আওয়ামী লীগের এক জরুরী সভা আহবান করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক। এই জরুরী সভায় এমপি রানাসহ চার ভাইয়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের একটি এজেন্ডাই রাখা হয়েছে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম বলেন, ফারুক আহমেদ হত্যা ও ঘাটাইলের ছাত্রলীগ নেতা আবু সাঈদ রুবেলকে হত্যা চেষ্টা বিষয়ে এজেন্ডা দিয়ে জরুরী সভা আহবান করা হয়েছে। সভায় এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত হলে তাদের দল থেকে বহিস্কারের ব্যবস্থা নেয়া হবে।