ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ায় দর্জিপল্লীর কারিগররা

ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ায় দর্জিপল্লীর কারিগররা

শেয়ার করুন

Dorji pic-1
শরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

সারা বছর রেডিমেড পোশাকে চাহিদা মেটালেও বিশেষ দিনে দর্জি পল্লীতে ভিড় করেন ক্রেতারা। ঈদের একমাস আগে থেকেই তাই দর্জি পল্লীর কারিগর বা কর্মীদের ব্যস্ততা বেড়ে যায় বহুগুণে। বিশেষ করে ঈদের পনের দিন আগে থেকে ক্রেতাদের অর্ডার বন্ধ করে দেন দর্জিমালিকরা।

ঈদে নতুন পোশাক সবার জন্য। তাই নিজের পছন্দের পোশাকটি তৈরি করতে ভিড় করছেন দর্জি বা পোশাক তৈরির কারিগরের কাছে। আর এমন চাহিদা প্রায় সব পরিবারেই রয়েছে বলেই চাহিদা মত পোশাকটি সরবরাহ করতে রাত-দিন সেলাই মেশিনের আওয়াজে মুখর এখন কুষ্টিয়ার দর্জিপল্লীগুলো। চলছে পোশাক কাটা সেলাইয়ের কাজ। রোজার প্রথম থেকে ব্যস্ততা শুরু হলেও শেষ মুহূর্তে এখন যেন তাদের ব্যস্ততার শেষ নেই। রাতদিন চলছে ক্রেতাদের অর্ডার সরবরাহের কাজ। যদিও বাড়তি পরিশ্রমে রয়েছে বাড়তি পারিশ্রমিকও।

সারা বছরইতো রেডিমেড পোশাক কেনা হয়, বছরের একটিমাত্র দিনে তাই দর্জির দোকানে ভিড় ক্রেতাদের।
অবশ্য রেডিমেড পোশাকের চাহিদা বেড়ে যাওয়ায় দর্জি পল্লীর ব্যস্ততা কিছুটা কম হলেও ঈদের সময় তা বেড়ে হয় দ্বিগুণ বলেও জানিয়েছেন মালিক শ্রমিকেরা।

এদিকে ব্যস্ততা বেড়ে যাওয়ায় ১৫ রোজার পর থেকে কুষ্টিয়ার অধিকাংশ দর্জির দোকানে অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছেন মালিকেরা। তবে কেউ কেউ ২৫ রোজা পর্যন্ত অর্ডার নিচ্ছেন।