রোববার থেকে শুরু পবিত্র ‘মাহে রমজান’

রোববার থেকে শুরু পবিত্র ‘মাহে রমজান’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রোববার থেকে শুরু হচ্ছে পবিত্র কোরআন নাযিলের মাস রমজান। মুসলিম উম্মাহর জন্য এ মাসে সিয়াম সাধনা ফরজ করেছেন আল্লাহ তায়ালা। কোরআন হাদিস বিশেষজ্ঞরা বলছেন, শুধু উপবাস না থেকে রমজানের চেতনা অন্তরে ধারণ করতে হবে। রোজা রেখে নামাজ কোরআন তেলাওয়াতের পাশাপাশি নিজের চরিত্র পরিশুদ্ধতার জন্যও চেষ্টা থাকতে হবে প্রতিটি মুমিনের।

ইসলাম ধর্মের অনুশাসনে নামাজ ও যাকাতের সাথে সাথে রোজাও একটি গুরুত্বপূর্ন ইবাদত হিসেবে বিবেচিত হয়। রোজা রাখা এমনি একটি ইবাদত, যা একজন মুসলিম শুধুমাত্র আল্লাহকে ভয় করেই পালন করেন। কোরআন হাদিসেও রোজাকে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়েছে।

বিশেষজ্ঞ আলেমরা বলছেন, ঠিকমতো নামাজ আদায় না করে, বা রোজার মুল চেতনা ধারণ না করে শুধু না খেয়ে থাকলেই রোজা হবে না। এছাড়া ইফতারে অতিরিক্ত বিলাসিতা, খাদ্যে ভেজাল ও রোজার সুযোগকে কাজে লাগিয়ে পণ্যের দাম বাড়ানোকে ইসলাম সমর্থন করে না বলেও মত দেন আলেমগণ।

রাসুলুল্লাহ (সা.) এর এক হাদিসে বলা হয়েছে। রমজানের সুযোগকে কাজে লাগিয়ে সঠিকভাবে ইবাদতের মাধ্যমে নিজের গুনাহ মাফ করিয়ে নিতে না পারলে সে ব্যক্তি সবচেয়ে দুর্ভাগা। তাই প্রতিটি মুমিনের উচিৎ হবে এ মাসে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে নিজেকে নিবেদিত করা।