রোহিঙ্গা ইস্যু নিয়ে আজ বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

রোহিঙ্গা ইস্যু নিয়ে আজ বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

শেয়ার করুন

93292-050-D91807D8বিশ্বসংবাদ ডেস্ক :

রোহিঙ্গা ইস্যু নিয়ে আজ বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। নিউইয়র্ক সময় বেলা তিনটা, বাংলাদেশ সময় রাত ১টায় পরিষদের সভা অনুষ্ঠিত হবে। এই বৈঠকে বাংলাদেশ, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর দাবি উত্থাপন করবে।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর সহিংসতা নিয়ে নিরাপত্তা পরিষদের সাত সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেন, মিসর, কাজাখস্তান ও সেনেগাল গত শনিবার ওই আলোচনার প্রস্তাব দেয়। এসব দেশ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে রোহিঙ্গা পরিস্থিতির বিষয়ে পরিষদকে বিস্তারিত জানানোরও অনুরোধ জানায়। মহাসচিব গুতেরেস অধিবেশনের শুরুতে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরবেন।

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ও চীনের ভেটো ক্ষমতা রয়েছে। যে কোন প্রস্তাব আটকে দেয়ার ক্ষমতা রয়েছে তাদের। তবে, আজ উন্মুক্ত আলোচনার পর নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব নেয় কি না, সবার নজর সেদিকে থাকবে।

বাংলাদেশ, রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধের জন্য নিরাপত্তা পরিষদের কাছে মিয়ানমারের বিরুদ্ধে সুনির্দিষ্ট প্রস্তাব আশা করছে। ২০০৫ সালের পর রোহিঙ্গা প্রসঙ্গ এই প্রথমবারের মতো পূর্বনির্ধারিত আলোচ্যসূচিতে এসেছে। আন্তর্জাতিক প্রতিবাদের চাপে দুই সপ্তাহ আগে রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদের বিবৃতিটি এসেছিল।