‘বিষ প্রয়োগে মৃত্যু হয়েছে কিম জংয়ের’

‘বিষ প্রয়োগে মৃত্যু হয়েছে কিম জংয়ের’

শেয়ার করুন

_94650704_mediaitem94650350বিশ্বসংবাদ ডেস্ক :

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম মালয়েশিয়ায় খুন হয়েছেন। দক্ষিণ কোরিয়া ও মালয়েশীয় পুলিশ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, সোমবার কুয়ালালামপুর বিমানবন্দরে তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়। ম্যাকাও যাওয়ার উদ্দেশ্য কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালে অপেক্ষা করছিলেন কিম জং-ন্যাম। এ সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে বিমানবন্দরের ক্লিনিকে নেওয়া হলে অবস্থার আরো অবনতি হয়। পরে পুত্রাজায়া হাসপাতালে নেওয়ার পথে মারা যান তিনি।

ন্যাম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদেরও চিহ্নিত করা যায়নি। পুলিশ বলছে, মৃত্যুর আগে কিম জং ন্যামের পাশে দুই নারীকে দেখা গেছে। পরে তারা ট্যাক্সিতে করে ঘটনাস্থল ত্যাগ করেন।

মালয়েশিয়ার রয়েল পুলিশের প্রধান দাতুক সেরি আবু সামাদ জানান, কিম জং-ন্যামের মৃত্যুর সম্ভাব্য সব কারণ খতিয়ে দেখা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হং কিয়ো অ্যান বলেন, এই হত্যাকাণ্ডের পেছনে উত্তর কোরিয়ার হাত থাকলে, এটা হবে অমানবিক নৃশংসতা।

একটি মার্কিন সূত্র জানায়, উত্তর কোরিয়ার এজেন্টরাই তাকে হত্যা করে থাকতে পারে। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা, ইনটেলিজেন্স সার্ভিসের পরিচালক লি বিয়াং হো জানান, বেশ কয়েকবার কিম জং ন্যামকে হত্যার চেষ্টা করা হয়েছে। তখন তাকে নিরাপত্তা দিচ্ছিলো চীন।