ধেয়ে আসছে ইরমা, ফ্লোরিডা থেকে ষাট লক্ষাধিক বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ

ধেয়ে আসছে ইরমা, ফ্লোরিডা থেকে ষাট লক্ষাধিক বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ

শেয়ার করুন

Capture1বিশ্বসংবাদ ডেস্ক :

কিউবায় তাণ্ডবের পর যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইরমা। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ষাট লক্ষাধিক বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

কিন্তু তারসাথে এও জুড়ে দিয়েছে যে সবাইকে সময় মতো নিরাপদে সরিয়ে নেওয়া সম্ভব নাও হতে পারে।  গত এক শতাব্দির মধ্যে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট সবচেয়ে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি রোববার স্থানীয় সময় সকালে ফ্লোরিডায় আঘাত হানতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। তীব্র বাতাস ও বন্যার মাধ্যমে ইরমা যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম এই রাজ্যটিতে ভয়াবহ ধ্বংসযজ্ঞ নিয়ে আসছে বলে আশঙ্কা করা হচ্ছে।_97732789_041562590-1রয়টার্স বলছে, কর্তৃপক্ষের নির্দেশের পর মিয়ামির আশপাশসহ অনেক এলাকা থেকে সবাইকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু রাস্তায় অসংখ্য গতিরোধক ও জ্বালানি সংকটের কারণে দ্রুত সবাইকে সরিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। দেশটি আবহাওয়া দপ্তার জানায় ইরমা এখন চার মাত্রার ঝড়ে পরিণত হয়ে মিয়ামির ৪৮৫ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থান করছে।

সেটি পাঁচ মাত্রার শক্তি অর্জন করে ফ্লোরিডায় আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে, এসময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ২৬০।  পাঁচ মাত্রার ঘূর্ণিঝড়ই সবচেয়ে শক্তিশালী ঝড়। ১৮৫১ সালের পর থেকে তিনবার এই ধরণের পাঁচ মাত্রার ঝড় যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে।