ইইউ থেকে যুক্তরাজ্য রাষ্ট্রদূতের পদত্যাগ

ইইউ থেকে যুক্তরাজ্য রাষ্ট্রদূতের পদত্যাগ

শেয়ার করুন

FILE PHOTO: United Kingdom's ambassador to the European Union Ivan Rogers leaves the EU Summit in Brussels, Belgium, June 28, 2016. REUTERS/Francois Lenoir/File Photo

এটিএন টাইমস ডেস্ক:

ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা শুরুর আগে ইইউ-তে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ও শীর্ষস্থানীয় কূটনীতিক স্যার ইভান রজার্স পদত্যাগ করেছেন।

ব্রেক্সিটের বিষয় নিয়ে ইইউ’র সঙ্গে কয়েক মাসের মধ্যে শুরু হতে যাওয়া আলোচনায় রজার্সের নেতৃত্ব দেওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি একটি ব্যক্তিগত বার্তা ফাঁস হলে ব্যাপক চাপের মধ্যে পড়েন তিনি। ওই বার্তায় রজার্স লিখেছিলেন, ইইউ ছেড়ে আসতে ব্রিটেনের এক দশক লেগে যেতে পারে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর রজার্সের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। ব্রিটিশ পার্লামেন্টের ব্রেক্সিট সিলেক্ট কমিটির প্রধান হিলারি বেন বলেন, পদত্যাগের জন্য এটি এক সংকটপূর্ণ সময়। অন্য কারও হাতে এই দায়িত্ব তুলে দেয়াটা খুবই কষ্টকর হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আগেই জানিয়েছেন, চলতি বছর মার্চের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে ইইউ ত্যাগের প্রক্রিয়া শুরু করবে ব্রিটেন। এই প্রক্রিয়ায় নেতৃত্ব দেয়ার কথা ছিলো রজার্সের। তবে আকস্মিকভাবে তিনি পদত্যাগ করায়, এখন অন্য কারও ওপর নির্ভর করতে হচ্ছে থেরেসা মে-কে। ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত ইইউ-তে রজার্সের দায়িত্ব পালনের কথা ছিলো।