অস্ট্রেলিয়ার সিনেটে সমকামী বিবাহের ভোট স্থগিত

অস্ট্রেলিয়ার সিনেটে সমকামী বিবাহের ভোট স্থগিত

শেয়ার করুন

_92315954_e78c8697-1893-446f-bd53-0fdb06fd12f4বিশ্ব সংবাদ ডেস্ক:

একই লিঙ্গের বিয়ের বৈধতা নিয়ে অস্ট্রেলিয়া সরকারের উত্থাপিত গণভোটের প্রস্তাবটি নাকচ করে দিয়েছে ওই দেশের পার্লামেন্টের উচ্চসভা।

অস্ট্রেলিয়ার সরকার বলেন, গণভোটই হচ্ছে বৈবাহিক সমস্যা সমাধানের দ্রুততম উপায়। যদিও সমকামী যুগল গুলো নিবন্ধন করে এক সঙ্গে বসবাস করে কিন্তু রাষ্ট্রীয় আইনে তাদের কোন স্বীকৃতি দেওয়া হয় না। অধিকাংশ অস্ট্রেলিয় নাগরিক সমকামী বিয়ে সমর্থন করার স্বপক্ষে ভোট দিয়েছে।

অন্যদিকে, বিরোধী দলগুলো ও সমকামিতার সমর্থকরা বলছে, গণভোট করা  দুর্সাধ্য হবে এবং এটি অনিয়ন্ত্রিত বিরোধ সৃষ্টি করতে পারে। প্রস্তাবটি বন্ধ আছে মানে হচ্ছে পরবর্তী অধিবেশন পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানায় এক সিনেট সদস্য। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মেলকল্ম টার্নবুল নিজেই সমকামী বিবাহের পক্ষে তাই তিনি এর বৈধতা আগেই ঘোষণা করতে চান কিন্ত দলীয় এমপিদের চাপে তিনি অনিচ্ছাসত্তেও গণভোটের প্রস্তাব দেন।

_92301139_68efeb6d-3890-4d8e-bbf3-22d31447310dলেবার সিনেটর পেনী ওয়াংগ বলেন, বহু আত্মঅনুসন্ধানের পর তিনি গণভোটের বিরোধিতা করেন। তিনি বলেন আমরা চাই না আমাদের পরিবার ও সন্তানরা জনসম্মূখে কলংকিত হোক। এই ঘৃনিত বক্তব্য পৃথক কিছু নয়, এটি আমাদের প্রাত্যহিক জীবনের একটি বিশেষ অংশ।

গ্রীনস সিনেটর জানেট রিক, পেনীর সাথে তার ৩০ বছরের বৈবাহিক সম্পর্কের দাবি করেন এবং বলেন এক সময় সে পেটার নামে পরিচিত ছিল। তিনি আরও বলেন তাদের সমকামী বিয়ে খুবই গুরুত্বপূর্ণ ছিল, তাদের মধ্যে ভালো বোঝাপড়া ছিল, বৈধ ও গভীর ছিল এবং তারা তাদের সমকামী জীবন ভাল উপভোগ করত।

মানুষের মানবিক অধিকারগুলো গণভোটের বিষয় হওয়া উচিত নয় বলে তিনি মন্তব্য করেন। সমকামীদের নিয়ে রাজনীতি কেরা হচ্ছে বলে দাবি করেন অ্যাটর্নি জেনারেল জর্জ ব্রান্ডিস।