চোখের পানিতে শোয়েনস্টাইগারের বিদায়

চোখের পানিতে শোয়েনস্টাইগারের বিদায়

শেয়ার করুন

hd-germany-bastian-schweinsteiger_1dnrnzq7x04je1phdojkveduez
স্পোর্টস ডেস্ক :

বিদায়ের ঘোষণাটা আগেই দিয়েছিলেন বাস্তিয়ান শোয়েনস্টাইগার। তাই মাঠ থেকেই যেন বিদায় নিতে পারেন সে জন্য ফিনল্যান্ডের বিপক্ষে তাকে খেলার সুযোগ দেয় জার্মান ফুটবল ফেডারেশন। আর অধিনায়কের দায়িত্ব দিয়ে বিদায়ী ম্যাচে সম্মানিত করে ফেডারেশন। আর বিদায় বেলায় তাকে জয় উপহার দিলো জার্মানি।

প্রীতি ম্যাচের প্রতি শোয়েনস্টাইগারের যেন একটু বেশিই প্রীতি। কেননা- ২০০৪ সালে হাঙ্গেরির বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়েই জার্মানির হয়ে অভিষেক হয়েছিল শোয়েনস্টাইগারের।

আবার সেই প্রীতি ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন এ জার্মান মিডফিল্ডার। তবে এবার বিদায় বেলায় প্রতিপক্ষ ফিনল্যান্ড।
bastian-schweinsteiger-cropped_106e4olmkintv1eoif4vdyffmbপ্রিয় ফুটবলারকে বিদায় জানাতে গ্যালারিতে ছিল দর্শকদের ভিড়। বিদায় মুহূর্তে তাই ভক্তদের দাড়িয়ে এমন শ্রদ্ধা। আর বিদায় বেলায় চোকের পানি ধরে রাখতে পারেননি শোয়েনস্টাইগার। আর খেলা শেষে সতীর্থরা তাকে কাঁধে তুলে মাঠ প্রদক্ষিণ করেছে।

১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে জার্মানির হয়ে মাঠে নেমেছেন ১২১ ম্যাচে। জার্মানদের সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হিসেবে চার নম্বরে আছেন তিনি। তার কাছ থেকে দল গোল পেয়েছে ২৪টি।

২০১৪ সালে অধিনায়কের দায়িত্ব পান তিনি। তার নেতৃত্বে ইউরোপের শিরোপা মিশনে নামে জার্মানরা। কিন্তু সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরে শিরোপা জেতা হয়নি তার দলের।

তবে একজন ফুটবলারের আজন্ম স্বপ্ন বিশ্বকাপ ট্রফি তুলে ধরার সুযোগ পেয়েছেন তিনি। দেশের হয়ে ২০১৪ বিশ্বকাপ জিতেছেন। ক্যারিয়ারে এটাই তার সবচেয়ে বড় প্রাপ্তি।