রোহিঙ্গা ইস্যু: বিভিন্ন সংগঠনের কর্মসূচি

রোহিঙ্গা ইস্যু: বিভিন্ন সংগঠনের কর্মসূচি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

অবিলম্বে মিয়ানমারে গণহত্যা বন্ধ করে বাংলাদেশ আসা রোহিঙ্গা মুসলামদের সেদেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার দাবি জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক  সংগঠন। কফি আনান কমিশনের পুরারিশ বাস্তবায়নই রোহিঙ্গা সমস্যা সমাধানের কার্যকর পদক্ষেপ উল্লেখ করে এ ব্যাপারে জাতিসংঘসহ আন্তজার্তিক সম্প্রদায়ের সঙ্গে কুটনৈতিক তৎপরতা জোরদারের দাবি জানান হয়।

সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আলাদা আলাদাভাবে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে অন্তত ১৫টি সংগঠন। তারা বলেন, মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন রাজ্যে নিরিহ মানুষকে হত্যা করে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে। এক্ষেত্রে করে এই সমস্যা দ্রুত সমাধানে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ অব্যাহত রাখার পাশাপাশি জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনী মোতায়েন করে রাখাইনে নিরাপদ অঞ্চল গঠন এবং আন্তর্জাতিক আদালতে গণহত্যার বিচার দাবি করা হয়।

শান্তিতে নোবেল পুরষ্কার নিয়েও রোহিঙ্গা রক্ষায় কার্যকর ব্যবস্থা না নেওয়া অং সাং সুচি এবং ড. মোহাম্মদ ইউনুসের কুশ পুত্যলিকা দাহ গার্মেন্টস শ্রমিকদের একটি সংগঠন। এদিকে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাবার জন্য আন্তর্জাতিক ক্যাম্পেইন জোরদার করার বিষয়ে বাংলাদেশের সরকারকে কয়েকটি প্রস্তাবনা দিয়েছে রেফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট-রামরু।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাবনা তুলে ধরা হয়। এদিকে বাদ জুম্মা বায়তুল মোকারমে উত্তর গেটে বিক্ষোভ মিছিল করে হেফাজতে ইসলামসহ কয়েকটি ইসলামী দল।