‘গত বছর সহিংসতা ও নির্যাতনের শিকার ৩৫৮৯ শিশু’

‘গত বছর সহিংসতা ও নির্যাতনের শিকার ৩৫৮৯ শিশু’

শেয়ার করুন

DSCN1729নিজস্ব প্রতিবেদক :

২০১৬ সালে মোট ৩৫৮৯টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে যাদের মধ্যে ১৪৪১ শিশু অপমৃত্যুর শিকার হয়েছে এবং ৬৮৬ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। মঙ্গলবার ঢাকা রিপোটার্স ইউনিটিতে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ শিশু অধিকার ফোরাম জাতীয় পর্যায়ে শিশুদের নিয়ে কাজ করে এমন ২৬৯টি এনজিও এর ফোরাম। বাংলাদেশ শিশু অধিকার ফোরাম ১৯৯১ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়নের লক্ষে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে শিশু অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে। প্রতিবছর সংগঠনটি শিশুদের নিয়ে তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে থাকে।

প্রতিবেদনে বিভিন্নভাবে শিশুদের হত্যা এবং নির্যাতনের চিত্র তুলে ধরা হয়েছে। এছাড়া ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালের এ নির্যাতনের মাত্রার পার্থক্য তুলে ধরা হয়েছে।

“প্রতিবেদনে বলা হয় ২০১৬ সালের ১২ মাসের জাতীয় দৈনিক পত্রিকার সংবাদ পর্যালোচনা করে দেখা গিয়েছে মোট ৩৫৮৯টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে যাদের মধ্যে ১৪৪১ শিশু অপমৃত্যুর শিকার হয়েছে এবং ৬৮৬ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। এছাড়া অপঘাতে মৃত্যু ২০৫ টি শিশু, অপহরণ, নিখোঁজ ও উদ্ধার- ৪৪৫ টি শিশু, নির্যাতন ও সহিংসতা- ৩৯৮ টি শিশু এবং অন্যান্য- ৪১৪ টি।”

২০১৫ সালের মত ২০১৬ সালেও শিশু হত্যা কিছুটা (-৯.২৫%) কমলেও আশঙ্কাজনক ভাবে বেড়েছে বাবা-মায়ের হাতে শিশু হত্যা (৫৭.৫%) । ২০১৬ সালে ৬৪টি শিশু-বাবা মায়ের হাতে নিহত হয় অর্থাৎ গড়ে প্রতিমাসে অন্তত ৫টি শিশু বাবা-মায়ের নির্মমতায় প্রাণ হারায়। সেই সাথে বেড়েছে স্কুলগামী কিশোরীদের প্রতি বখাটেদের অত্যাচার- মারধর। বখাটেদের প্রেম/বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান এবং প্রতিবাদ করায় হামলা, মারধর ও লাঞ্ছনার শিকার অনেকেই মারাত্মক জখম এবং হুমকিতে বিদ্যালয়ে গমন সাময়িক বন্ধ করতে বাধ্য হয়েছিল। শারীরিক নির্যাতন যেমন চুরির অপরাধে পিটিয়ে নির্যাতন (১৮%) এবং শিক্ষা প্রতিষ্ঠানে পিটিয়ে নির্যাতন (২০%) বেড়েছে।

২০১৫ সালে মোট ৫২১২টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছিল সে অর্থে ২০১৬ সালে সামগ্রিকভাবে শিশু নির্যাতন কমেছে ৩১.১৪%। ২০১৬ সালে হত্যা, ধর্ষণ, অপহরণ সহ সামগ্রিকভাবে শিশু নির্যাতনের সংখ্যা ২০১৫ সালের তুলনায় কিছুটা কমলেও বাংলাদেশ শিশু অধিকার ফোরাম মনে করে, গড়ে মাসে ২০টির অধিক শিশু হত্যা এবং ৩০টির বেশি শিশু ধর্ষণের ঘটনা জাতীয় দৈনিকে এসেছে কোন ভাবেই স্বাভাবিক পরিস্থিতি হয়।

সামগ্রিক ভাবে শিশু নির্যাতন কিছুটা হ্রাস পাওয়ার কারণ মূলত সামাজিক সচেতনতা, প্রতিবাদ প্রবণতা এবং আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর তৎপরতা কিছুটা বৃদ্ধি পাওয়া। তবে বিচারহীনতা এবং বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা অব্যাহত রয়েছে আগের মতই। জাতীয় দৈনিক পত্রিকার সংবাদ অনুযায়ী ২০১৬ সালে ৩৬টির শিশু হত্যা মামলার রায়, ২৫টি শিশু ধর্ষণ মামলার রায়, ৩টি শিশু অপহরণ মামলার রায় এবং ১টি শিশুর উপর অ্যাসিড নিক্ষেপের ঘটনার মামলার রায় হয়েছে যার মধ্যে ২-৩টি ঘটনা ছাড়া বাকি সবগুলো ঘটনা ঘটেছিল ২০১০-২০১৪ সময়কালে বা তার ও আগের।

“প্রতিবেদনে উঠে এসেছে ২০১৬ সালের হত্যার শিকার হয়েছে ২৬৫টি শিশু যা ২০১৫ সালে ছিল ২৯২ অর্থাৎ ২০১৬ সালে সামগ্রিকভাবে শিশু হত্যা কমেছে ৯.২৫%। ২০১৬ সালে হত্যার শিকার ২৬৫ টি শিশুর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ৬৪টি শিশু বাবা-মায়ের দ্বারা খুন হয়েছে, ৪৭টি শিশুকে নিখোঁজ পরবর্তী হত্যা করা অবস্থায় পাওয়া গিয়েছে, ২১টি কন্যা শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে, ১৭টি শিশুকে অপহরণের পর হত্যা করা হয়েছে, ১৭টি শিশুকে পিটিয়ে হত্যা করা হয়েছে, এবং ৯টি শিশু গৃহকর্মীকে পিটিয়ে নির্যাতন করে হত্যা করা হয়েছে।”

এছাড়া ২০১৬ সালে ৬৮৬টি শিশু ধর্ষণ, গণ ধর্ষণ, ইভ টিজিং, যৌন হয়রানী সহ বিভিন্ন ধরণের যৌন নির্যাতন ও নিপীড়নের শিকার হয়েছে যা ২০১৫ সালের তুলনায় ৬% কম। ২০১৫ সালে সারাদেশে ৭২৭টি শিশু যৌন নির্যাতন ও নিপীড়নের শিকার হয়েছিল। মূলত ২০১৫ সাল থেকেই শিশুদের উপর যৌন নির্যাতন ও নিপীড়ন আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে কেননা ২০১৪ তে সর্বমোট ২২৪টি শিশু যৌন নির্যাতন ও নিপীড়নের শিকার হয়েছিল।

প্রতিবেদনে উঠেছে ২০১৬ সালে ৩৯৮টি শিশু বিভিন্ন ধরনের শারীরিক নির্যাতন ও সহিংসতার শিকার হয়েছে যা ২০১৫ সালের তুলনায় ১১.৭৫% কম। ২০১৫ সালে সারাদেশে ৪৫১টি শিশু বিভিন্ন ধরনের শারীরিক নির্যাতন ও সহিংসতার শিকার হয়েছিল।