ঘুর্নিঝড় আইলার ৮ বছর: এখনো কাটেনি মানুষের দুর্ভোগ

ঘুর্নিঝড় আইলার ৮ বছর: এখনো কাটেনি মানুষের দুর্ভোগ

শেয়ার করুন

IMG_2485 copyএম কামরুজ্জামান, সাতক্ষীরা :

২৫ মে আইলা দিবস। ২০০৯ সালের এই দিনে সাতক্ষীরার সুন্দরবন উপকূলীয় এলাকায় প্রলয়নকারী ঘুর্নিঝড় আইলা আঘাত হানে। এতে সাতক্ষীরার উপকূলীয় এলাকা শ্যামনগর ও আশাশুনিতে ৭৩ জন নারী,পুরুষ ও শিশু মারা যায়। সামুদ্রিক জলোচ্ছ্বাস ও ঘুর্নিঝড়ের প্রভাবে সৃষ্ট সর্বনাশা “আইলা” আঘাতে মুহুর্তের মধ্যে সাতক্ষীরা জেলার শ্যামনগর, আশাশুনি ও খুলনা জেলার কয়রা ও দাকোপ উপজেলার উপকুলবর্তী বিস্তীর্ণ এলাকা লন্ডভন্ড হয়ে যায়। ১৪-১৫ ফুট উচ্চতায় সমুদ্রের পানি এসে নিমিষেই ভাসিয়ে নিয়ে যায় নারী ও শিশুসহ কয়েক হাজার মানুষ। শেষ হয়ে যায় হাজার হাজার গবাদী পশু আর ঘরবাড়ি। নিমিষেই গৃহহীন হয়ে পড়ে লক্ষাধিক মানুষ। চিংড়ি ঘের আর ফসলের ক্ষতি ছিল অবর্ননীয়। ধ্বংস হয়ে যায় উপকুল রক্ষা বেড়ি বাঁধ আর ভেঙ্গে চুরমার হয়ে যায় অসংখ্য ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান।3আইলা ৮ বছর অতিবাহিত হলেও এই এলাকার মানুষ এখনও সোজা হয়ে দাঁড়াতে পারেনি। নানা সমস্যায় জর্জরিত এখানকার মানুষ।
আইলা ৮ বছর পেরিয়ে গেলেও খাবার পানির জন্য এখানকার মানুষকে ছুটতে হচ্ছে মাইলের পর মাইল।  আইলায় সব চেয়েক্ষতিগ্রস্ত গাবুরা ইউনিয়নের ১৪ টি গ্রামের মধ্যে মাত্র তিনটি গ্রামের টিউবওয়েল সফল হলেও ১১টি গ্রামের কোনো টিউবওয়েল সফল হয়নি। উচ্চ বিত্ত থেকে শুরু করে নিম্মবিত্ত সবাই চালাচ্ছে বেঁচে থাকার সংগ্রাম। বেকারত্বের কারনে কাজের সন্ধানে মানুষ নিজ বাসভুমি ছেড়ে চলে যাচ্ছে অন্যত্রে। সুন্দরবন, কপোতাক্ষ ও খোলপেটুয়া নদীর ওপর নির্ভরশীল ওই এলাকার মানুষের জীবন যাপন এখন দূর্বিসহ হয়ে পড়েছে। আইলার পরপরই কিছু সরকারি-বেসরকারি উদ্যোগে কাজের বিনিময় খাদ্য প্রকল্পের কাজ হলেও এখন আর কোনো কাজ হচ্ছে না। ক্রমে বাড়ছে দরিদ্র ও অতি দরিদ্রের সংখ্যা। আইলার পর পাঁচ বছর অতিবাহিত হলেও পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধগুলো পুরোপুরি সংস্কার না হওয়ায় এখনও ঝূঁকিতে রয়েছে এ জনপদের লাখো মানুষ। অনেক শিক্ষা প্রতিষ্ঠান এখন পাঠদানের উপযোগি হয়নি। ফলে লেখাপড়ায় বিঘ্ন ঘটছে।Untitled-1শ্যামনগরের গাবুরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জি.এম মাসুদুল আলম, দুর্গত এলাকায় এখনও নানা সমস্যায় জর্জরিত। খাবার পানি তীব্র সংকট। আইলায় মিষ্টি পানির আধার গুলো সব নষ্ট হয়ে যায়। আজও পুকুর বা জলাশয় খনন করে মিষ্টি পানি সংরক্ষনের কোন ব্যবস্থা নেয়া হয়নি।এলাকায় কাজ নেই। বেড়িবাঁধ  দিয়ে নদীর  নোনা পানি না চিংড়ি ঘেরে উঠতে দেয়া হচ্ছে না। বিধায় চিংড়ি হচ্ছে না। অধিকাংশ এলাকার মাটি মাত্রাঅতিরিক্ত লবনাক্ততার কারনে জমিতে ফসল হচ্ছে না। হাজার হাজার বিঘা জমি পতিত পড়ে রয়েছে। বেড়িবঁধের অবস্থা খুবই নাজুক। নদীতে বড় ধরনের জোয়ার আসলেই ভেড়িবাঁধ উপচে পানি লোকালয়ে প্রবেশ করছে। এলাকায় কাজ-কর্মী না থাকায় বহু মানুষ আইলার পরে আর এলাকায় ফেরেনি। তারা দেশের বিভিন্ন এলাকায় চলে গেছে। সুন্দরবনে ডাকাতির উঃপাত বৃদ্ধি পাওয়ায় সেখানে জেলে-বাওয়ালীরা যেতে পাচ্ছে না।

সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো: মহিউদ্দিন বলেন, ভেড়িবাঁধ, সুপেয় পানিসহ যে সব সমস্যা রয়েছে তা সমাধানের জন্য সরকার ও বেসরকারী সংস্থা যৌথ প্রচেষ্টা অব্যাহত রেখেছে। নদী ভাঙ্গন বা ভেড়িবাঁধ সংস্কার করার জন্য ইতিমধ্যে উদ্ধর্তন মহলের দৃষ্টিতে আনা হয়েছে।