শরীকদের সর্বোচ্চ ৭০টি আসন ছাড়তে রাজি আ.লীগ

শরীকদের সর্বোচ্চ ৭০টি আসন ছাড়তে রাজি আ.লীগ

শেয়ার করুন

৭০ বছরে পদর্পণ করলো আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক :

এবার বাড়ছে না ১৪ দলীয় জোটের শরীকদের আসন সংখ্যা। উল্টো ভাগ বসাচ্ছে আওয়ামী লীগের নতুন শরীক যুক্তফ্রন্ট আর ইসলামিক জোট। মহাজোটের বড় শরীক জাতীয় পার্টিসহ শরীকদের সর্বোচ্চ ৭০টি আসন ছাড়তে রাজি ক্ষমতাসীন দলটি।

বিএনপি-জামাত সরকারের বিরুদ্ধে আন্দোলনে ২০০৪ এ আওয়ামী লীগের নেতৃত্বে জোট বেধেছিল ১৪ দল। ভোটের মাঠে এই জোটের বেশীরভাগ দলের খুব একটা প্রভাব নেই। তারপরও আদর্শিক মিলের কারণে গড়ে ওঠা এই জোটের শরীকদের জন্য আসন ছেড়েছে আওয়ামী লীগ।

গত সংসদ নির্বাচনে সরাসরি ও কৌশলে ওয়ার্কার্স পার্টিকে ৬, জাসদকে ৫, তরিকত ফেডারেশনকে ০২ এবং জাতীয় পার্টি- জেপিকে ০২ টিসহ ১৪ দলের শরীকদের মোট ১৫ টি আসন দিয়েছিল আওয়ামী লীগ। এবার এই সংখ্যা বাড়ানোর দাবি শরীকদের। জোট প্রধান শেখ হাসিনার কাছে সেভাবেই তালিকা দিয়েছেন তারা।

আওয়ামী লীগ সুত্রগুলো বলছে, এবার ১৪ দলের শরিকদের আসন তো বাড়ছেই না, বরং ভাগ বসাচ্ছে যুক্তফ্রন্ট সহ বেশ কয়েকটি ছোট ছোট জোট। জোটের আসন এখনো চূড়ান্ত না হওয়ায় এ নিয়ে ধোয়াশায় শরীকরা।

২০১৪ এর নির্বাচনী পরিস্থিতি এবার নেই। বিএনপি জোট অংশ নেওয়ায় জিতে আসতে পারেন- এ রকম প্রার্থী ছাড়া কাউকেই প্রার্থী করে ঝুঁকি নিতে রাজি নয় আওয়ামী লীগ।