লন্ডনে কি খালেদা শুধুই চিকিৎসা নিচ্ছেন, নাকি চুড়ান্ত করছেন নির্বাচনের রূপরেখা

লন্ডনে কি খালেদা শুধুই চিকিৎসা নিচ্ছেন, নাকি চুড়ান্ত করছেন নির্বাচনের রূপরেখা

শেয়ার করুন

8a11f05ecdbf20930e44d6d9e17075d1-596ef4764bc65নিজস্ব প্রতিবেদক :

প্রায় দুই মাস হতে চললো বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া লন্ডনে। এতোদিন ধরে তিনি কি শুধুই পা ও চোখের চিকিৎসা নিচ্ছেন? নাকি মা-ছেলে চুড়ান্ত করছেন নির্বাচনকালীন সরকারের রূপরেখা, দলের সম্ভাব্য প্রার্থী তালিকা আর আগামী দিনের আন্দোলন কর্মসূচি?

বিএনপির দায়িত্ব নেয়ার পর এর আগে এতোদিন দেশের বাইরে থাকেননি বেগম জিয়া। তবে লন্ডনে, কোন সময় পাকিস্তানী গোয়েন্দা সংস্থার সঙ্গে বৈঠকের গুজব, আবার কখনো ডিসকাউন্ট সপে যাওয়া নিয়ে শিরনাম হয়েছেন সংবাদের।

তিনি কবে দেশে ফিরবেন? এর আগেই দুককের দুর্নীতির মামলায় তার সাজা হতে পারে কিনা এমন আলোচনাও আছে সাধারণ মানুষের মধ্যে। অবশ্য বিএনপির এই করুণদশা নিয়ে টিপ্পনি কাটতে ছাড়ছেন না সরকার ও বিরোধী দলীয় নেতারা।

আগামী নির্বাচন ব্যবস্থা, দলের সাংগঠনিক নানা সিদ্ধান্ত নেয়ার পাশাপাশি বর্হিবিশ্বের সঙ্গে কুটনৈতিক যোগাযোগও জোরদার করছেন দুই শীর্ষ নেতা। আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ কয়েকজন সিনিয়র নেতা লন্ডনে আসা যাওয়ার মধ্যে রয়েছেন। তবে নির্বাচনকালীন রূপরেখার ব্যপারে, তাড়াহুড়ো করতে চায় না দলটি।

সভা-সমাবেশের অনুমতি না পাওয়ায়, দলটি সদস্য সংগ্রহের মাধ্যমে জনগনের কাছে যাওয়ার কৌশল হাতে নিয়েছে। অবশ্য, কোথাও দলীয় অর্ন্তকলহ, আবার কোথাও পুলিশ ও সরকারি দলের বাধার মুখে  পড়তে হচ্ছে।  অন্যদিকে, ষোড়শ সংশোধনীর বাতিলের রায় ও পর্যবেক্ষনে আওয়ামী লীগ যেমন অস্বস্তিতে, তেমনি বিএনপি কিছুটা ফুরফুরে।

দিনক্ষণ ঠিক না হলেও লন্ডনে চিকিৎসাধীন বেগম জিয়ার এ মাসের মাঝমাঝিতে ফেরার সম্ভাবনা রয়েছে।