প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনার প্রস্তাব খালেদার

প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনার প্রস্তাব খালেদার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বিএনপির ‘ভিশন ২০৩০’ নামের রূপকল্প ঘোষণা করছেন। বুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে এই রূপকল্প ঘোষণা দেন। রূপকল্পে খালেদা জিয়া বলেন ক্ষমতায় গেলে সংবিধানের প্রয়োজনীয় সংশোধনীর মাধ্যমে প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতার ক্ষেত্রে ভারসাম্য আনা হবে।

তিনি বলেন, বিদ্যমান সাংবিধানিক কাঠামোয় প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা সংসদীয় সরকারের আবরণে একটি ‘স্বৈরচারী একনায়কতান্ত্রিক’ শাসনের জন্ম দিয়েছে। এ অবস্থার অবসান দরকার।

বিএনপি  বিশ্বাস  করে  জনগণই  হবে  সকল উন্নয়নের  কেন্দ্রবিন্দু।  যে  সব  বাধা  জনগণের  মেধা,  শ্রম,  উদ্যোগ  এবং উৎসাহকে দমিয়ে দেয়  সেগুলোকে দূর  করে বিএনপি  বাংলাদেশকে  একটি  সুখী,  সমৃদ্ধ,  আধুনিক  ও  আত্মমর্যাদাশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ ̈ নিয়ে ভিশন ২০৩০ প্রণয়ন করেছে।

তিনি বলেন, বিএনপির বিশ্বাস করে জনগণ সব উন্নয়নের কেন্দ্রবিন্দু। যেসব বাধা জনগণের মেধা, শ্রম, উদ্যোগ ও উৎসাহকে দমিয়ে দেয় সেগুলোকে দূর করে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ, আধুনিক ও মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য নিয়ে বিএনপি ‘ভিশন ২০৩০’ প্রণয়ন করা হয়েছে।

খালেদা জিয়া বলেন, বিএনপি সংবিধানে ‘‘গণ ভোট’’ ব্যবস্থা পুনঃপ্রবর্তন করে জনগণের গণতান্ত্রিক অধিকার পুনঃস্থাপন করবে।

রূপকল্পে, সংবিধানের এককেন্দ্রিক চরিত্র অক্ষুণ্ণ রেখে বিদ্যমান সংসদীয় ব্যবস্থা সংস্কারের অংশ হিসেবে জাতীয় সংসদের উচ্চ কক্ষ প্রতিষ্ঠা করার বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করে দেখার কথা বলা হয়েছে। এছাড়া জাতীয় সংসদকে সব জাতীয় কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে বলেও উঠে এসেছে বিএনপির ভিশন-২০৩০।