ইসি পুনর্গঠন: বিএনপির সঙ্গে রাষ্ট্রপতির আলোচনা ১৮ ডিসেম্বর

ইসি পুনর্গঠন: বিএনপির সঙ্গে রাষ্ট্রপতির আলোচনা ১৮ ডিসেম্বর

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি আব্দুল হামিদ আলোচনা শুরু করছেন আগামী ১৮ ডিসেম্বর থেকে। প্রথম দিনেই আলোচনার জন্য ডাক পেয়েছে বিএনপি। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সোমবার এ কথা নিশ্চিত করেন।

জয়নাল আবেদীন জানান, ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার পর ২০ ডিসেম্বর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও কৃষক-শ্রমিক জনতা লীগ এবং ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে আলোচনায় বসবেন রাষ্ট্রপতি। এর পর পর্যায়ক্রমে অন্যান্য নিবন্ধিত রাজনৈতিক দলকেও আমন্ত্রণ জানানো হবে।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষ হবে। তাই নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসছেন। নতুন কমিশনের  অধীনেই ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে নভেম্বরে বিএনপির বক্তব্য জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ১৩ দফা প্রস্তাবে তার মূল কথা ছিল ‘সব নিবন্ধিত রাজনৈতিক দল, অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সকল রাজনৈতিক দলের’ মতৈক্যের ভিত্তিতে নতুন ইসি গঠন করতে হবে।

এরপর নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রস্তাব প্রসঙ্গে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার জন্য সাক্ষাতের সময় চায় বিএনপি। প্রথমে টেলিফোনে, এরপর রাষ্ট্রপতির সামরিক সচিবকে চিঠি দিয়ে সময় আবেদন করে দলটি। নির্দিষ্ট দিনক্ষণ না পেয়ে খালেদা জিয়ার প্রস্তাবের অনুলিপি বঙ্গভবনে পৌঁছে দেয় বিএনপির প্রতিনিধি দল।