৯০ দিনের মধ্যেই ভাঙতে হবে বিজিএমইএ ভবন

৯০ দিনের মধ্যেই ভাঙতে হবে বিজিএমইএ ভবন

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

৯০ দিনের মধ্যেই ভাঙতে হবে রাজধানীর হাতিরঝিলের ওপর বানানো বিজিএমই ভবন। ভবনটি ভাঙার রায়ের বিপক্ষে দেশের তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইয়ের আপিল আবেদন খারিজ করে দেওয়া রায়ের পূর্ণাঙ্গ কপিতে এসেছে এই আদেশ।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এ রায়ের কপি প্রকাশিত হয়েছে মংগলবার। প্রায় দুই দশক আগে বেগুনবাড়ী খালের ওপর গড়ে তোলা হয় ১৬তলাবিশিষ্ট বিজিএমইএ ভবন।

২০১১ সালে হাইকোর্টের এক সুয়োমুটো রুলে হয়, ভবনটি সম্পূর্ণ অবৈধভাবে বানানো হয়েছে এবং এই ভবণের প্লট বিক্রিও অবৈধ। তাই ভবনটি ভেঙে ফেলে প্লট মালিকদের টাকা ফেরতের নির্দেশও দেন হাইকোর্ট।

রায়ের বিপক্ষে আপিলের অনুমতি চায় বিজিএমই কর্তৃপক্ষ। চলতি বছর ২ জুন সেই লিভ টু আপিল খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ বিচারপতির বেঞ্চ। সেই রায়ের পূর্ণাঙ্গ কপি লিখেছেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

রায়ে বলা হয়েছে, হাতিরঝিলের ওপর বানানো বিজিএমইএ ভবণ কোনো দিক থেকেই বৈধ নয়। ওই জমির মালিক বিজিএমইএ না, ওই জমিতে ভবন নির্মাণের অনুমতিও বৈধ নয়। এটা পরিবেশ আইনেরও লঙ্ঘন। তাই রায়ের কপি পাওয়ার ৯০ দিনের মধ্যে যদি বিজিএমইএ কর্তৃপক্ষ ভবন না ভাঙ্গে তবে, রাজউককে ভবন ভাঙতে নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।