হলি আর্টিজান হামলা মামলার ৩ বছর: চলতি বছরেই শেষ হবে বিচার

হলি আর্টিজান হামলা মামলার ৩ বছর: চলতি বছরেই শেষ হবে বিচার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

চলতি বছরেই বহুল আলোচিত হলি আর্টিজানে সন্ত্রাসী হামলা মামলার বিচার শেষ হবে বলে আশা রাষ্ট্রপক্ষের। যে গতিতে এই মামলার সাক্ষ্য গ্রহণ চলছে, তাতেই এই প্রত্যাশা। অন্যদিকে হলি আর্টিজানের মতো বাংলাদেশে আর কোনো জঙ্গি হামলার মতো সাংগঠনিক শক্তি কিংবা সামর্থ্য শক্তি জঙ্গিদের নেই বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের শীর্ষ কর্মকর্তা। ইমরান হোসেন সুমনের রিপোর্ট।

৩ বছর আগে, এই দিনেই হয় বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা। ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে পহেলা জুলাইয়ের সেই হামলার ক্ষত কি কখনো মুছে যাবে? সন্ধ্যায় হামলা শুরুর পরপরই জঙ্গিরা দেশি বিদেশি ২০ নাগরিককে হত্যা করে। হামলা ঠেকাতে গিয়ে প্রাণ হারান ২ পুলিশ কর্মকর্তাও। এরপর রাত শেষে ভোর পর্যন্ত নৃশংস এই জঙ্গি হামলার দিকেই নজর ছিল সবার। ২ জুলাই হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় সরাসরি অংশ নেয়া ৫ জঙ্গি নিহত হয় সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্টে।

প্রশ্ন উঠেছিল-এই হামলার ক্ষত কি কাটিয়ে উঠতে পারবে বাংলাদেশ? ধারাবাহিক অভিযান চালিয়ে জঙ্গি কার্যক্রম অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে আসে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। হলি আর্টিজান হামলার বিচারও চলছে। তিন বছর আগে ঘটে যাওয়া সেই হামলা মামলার বিচার শেষ হবে কবে?

আলোচিত এই মামলায় গত বছরের ২৩ জুলাই আদালতে অভিযোগপত্র দেয় ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। বর্বোরচিত সেই হামলা মামলায় ১৩ আসামি বিভিন্ন সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত হয়েছে।