হলি আর্টিজানে নৃশংস হামলার দ্বিতীয় বছর

হলি আর্টিজানে নৃশংস হামলার দ্বিতীয় বছর

শেয়ার করুন

হলি আর্টিজান
নিজস্ব প্রতিবেদক :

হলি আর্টিজান হামলার দ্বিতীয় বছর আজ। ২০১৬ সালের পহেলা জুলাই ভয়াবহ সেই জঙ্গী হামলায় স্তব্ধ হয়ে গিয়েছিলো সারা দেশ।  সেদিন রাত সাড়ে ৮টার দিকে অভিজাত এলাকা গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় কয়েকজন সশস্ত্র জঙ্গি।

মুহুর্তেই ভেতরে থাকা দেশি বিদেশি নাগরিকদের অস্ত্রের মুখে জিম্মি করে তারা। জিম্মিদের কয়েকজন মোবাইল ফোনে বাইরে যোগাযোগ করলে ছড়িয়ে পড়ে সংবাদটি। দ্রুতই রেস্তোরাঁটির চারদিক থেকে ঘিরে ফেলে পুলিশ। তারা ভেতরে ঢোকার চেষ্টা করলে, গুলি আর গ্রেনেড ছুড়ে পুলিশের ওপর হামলা চালায় জঙ্গিরা।

জঙ্গিদের সঙ্গে কয়েক দফা গোলাগুলি হয় আইনশৃঙ্খলা বাহিনীর। গোলাগুলিতে আহত হন আইনশৃঙ্খলা বাহিনীর অর্ধশত কর্মকর্তা ও সদস্য। রাতের মধ্যেই একে একে খূন করা হয় ১৭ জন বিদেশিসহ ২০ জনকে। নিহত হন গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম এবং বনানী থানার তখনকার ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাউদ্দিন খানও।  জঙ্গিদের গুলি ও বোমায় আহত হন পুলিশের আরো সদস্য।

রাতভর নৃশঙসতার পর পরদিন অর্থাৎ ২ জুলাই সকালে উদ্ধার অভিযানে নামে সেনা কমান্ডোরা। এসময় মারা যায় পাঁচ জঙ্গি ও রেস্তোরাঁর একজন কুক। এই অভিযানের মধ্য দিয়ে শেষ হয় শ্বাসরুদ্ধকর জিম্মি দশা। রেস্তোরাঁর আটক আরেক কর্মী জাকির হোসেন শাওন পরে হাসপাতালে মারা যান।