স্বাভাবিক হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থা

স্বাভাবিক হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত একটি সঞ্চালন লাইন মেরামতের মধ্যেই জাতীয় গ্রিডের আরেকটি সঞ্চালন লাইন ‘ট্রিপ করায়’ দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে ৩৫ জেলা বিদ্যুৎহীন হয়ে পড়ে।  অবশ্য দুপুর থেকে ধীরে ধীরে আবারো বিদ্যুতের সরবরাহ শুরু হয়েছে।

কালবৈশাখী ঝড়ে সোমবার রাতে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার কালীপুরে একটি বিদ্যুতের টাওয়ার ভেঙে পড়ে। এতে করে আশুগঞ্জ-সিরাজগঞ্জের ২৩০ কিলোভোল্টের সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হয়। বিকল্প হিসেবে ঘোড়াশাল-ঈশ্বরদী লাইন মাধ্যমে দেশের উত্তর এবং পশ্চিমাঞ্চলের বিদ্যুত সরবরাহ স্বাভাবিক রাখা হয়। তবে মঙ্গলবার বেলা ১১টা ২০ মিনিটে বিকল্প লাইনেও ত্রুটি দেখা দিলে বরিশাল, রাজশাহী, খুলনা ও রংপুর জোনে বিদ্যুতের উৎপাদন ও সরবাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়।

অবশ্য বিকল্প লাইনটি  মেরামত হওয়ায় বিদ্যুতহীন জেলাগুলোতে বিদ্যুত সরবরাহ শুরু হয়েছে। পাশাপাশি ক্ষতিগ্রস্থ টাওয়ারটি মেরামত করার চেষ্টা চলছে বলে জানান পিজিসিবি এর ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বিরুনিম।

পিডিবির হিসাবে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগে ২ হাজার ২৪৯ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মোট ২৭টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এছাড়া আন্তঃদেশীয় গ্রিড লাইনের মাধ্যমে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসে কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে।