সোমবার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

সোমবার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

শেয়ার করুন

Captureএ.বি.এম. সাব্বির আহমেদ খান :

সোমবার (১২ জুন) বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, “সংকট দুর্যোগ যাই হোক শিশুশ্রম বন্ধ হোক।”। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

১৯৮৯ সালের ২০ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ‘জাতিসংঘ শিশু অধিকার সনদ’অনুমোদিত হয়। ১৯৯২ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) শিশুশ্রম বন্ধ করতে কর্মসূচি হাতে নেয় এবং ২০০২ সালে আন্তর্জাতিক শিশুশ্রম সংস্থা (আইএলও) প্রতিবছর ১২ জুনকে ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয়। এরপর থেকে প্রতিবছর বিশ্বব্যাপী ১২ জুন ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ হিসেবে পালিত হয়।

বাংলাদেশেও প্রতিবছর ১২ জুন শিশুশ্রম বিরোধী বিষয়ক সচেতনতার মাধ্যমে দিবসটি উদযাপিত হয়।

আইএলও এর সর্বশেষ এক পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের প্রতি ছয় শিশুর মধ্যে একজন শ্রমিক এবং প্রতি তিন শিশুশ্রমিকের মধ্যে দুজনই গৃহকর্মের সঙ্গে যুক্ত। বিশ্বের বেশির ভাগ দেশই গৃহকর্মী শিশুদের সুরক্ষায় তেমন কোনও ব্যবস্থা নেই। আইএলও’র হিসাবে বিশ্বে প্রায় ২৪ কোটি ৬০ লাখ শিশু নানাভাবে শ্রম বিক্রি করছে। তার মধ্যে ঝুঁকিপূর্ণ কাজ করছে ১৮ কোটি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ঝুঁকিপূর্ণ কাজের একটি তালিকা তৈরি করেছে। যেখানে ১৮ টি পেশাকে ঝুঁকিপূর্ণ এবং এগুলোর মধ্যে ৩৮ টি কাজকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে অন্তর্ভুক্ত করেছে। এসব কাজ করলে কি কি ক্ষতি হতে পারে তাও সেখানে বলা হয়েছে।

কিন্তু পুরাণ ঢাকায় ওয়েল্ডিংয়ের দোকান গুলো বা ওয়ার্কশপে গিয়ে দেখা যায় সেখানে শ্রম আইন লঙ্ঘন করে শিশু কিশোরদের দিয়ে অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজ করানো হচ্ছে। তাদের নেই কোনও প্রতিরোধক ব্যবস্থা। এছাড়া তাদের দেয়া হয়না পর্যন্ত মজুরি। এভাবে সবার চোখের সামনে শিশু অধিকার লঙ্ঘন হচ্ছে।

শিশুদের দিয়ে শুধু অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজ করানো হচ্ছে তাই না, শিশুরা কর্মক্ষেত্রে নানা নির্যাতনের শিকার হচ্ছে। কম ঝুঁকিপূর্ণ কাজ করলেও সেখানে তাদের নানা ভাবে নির্যাতন করা হয়।

শিশুদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা বাংলাদেশ শিশু অধিকার ফোরামের সমীক্ষা অনুযায়ী, ২০১৩-২০১৭ জানুয়ারি থেকে মে সময়কালে ৬৫ শিশু গৃহকর্মী পিটিয়ে শারীরিক নির্যাতন এর খবর পত্রিকায় প্রকাশিত হয়। একই সময়কালে ২১টি শিশু গৃহকর্মী ধর্ষণ এবং ২১টি শিশু গৃহকর্মী হত্যা করা হয়। ২০১৩-২০১৭ জানুয়ারি থেকে মে এই সময়কালে ৩০টি শিশু গৃহকর্মী আত্মহত্যা করে। শিশু গৃহকর্মীদের রহস্যজনক মৃত্যু বা আত্মহত্যার খবর পত্রিকার ব্যাপকভাবে পরিলক্ষিত হয় মূলত ২০১৫ সাল থেকে। ২০১৫ এবং ২০১৬, এই সময়কালে শিশু গৃহকর্মী হত্যার চেয়ে আত্মহত্যার খবরগুলো পত্রিকাতে বেশি এসেছে। যা মূলত শিশু গৃহকর্মীদের নির্যাতন ও হত্যা করে আত্মহত্যা বলে মামলা ভিন্ন দিকে প্রবাহিত করার অপচেষ্টা বলে মনে করা হচ্ছে।

এই সংস্থাটির পরিসংখ্যান মতে, ২০১৫ সালে ৯০টি শিশুকে এবং ২০১৬ সালে ১০৬টি শিশুকে চুরির অপবাদে নির্মমভাবে পিটিয়ে নির্যাতন করা হয়েছে যাদের অধিকাংশই দরিদ্র শ্রমজীবী শিশু।

নারী ও শিশু অধিকার কর্মীরা, শিশুশ্রম প্রতিরোধে সরকারকে আরও মনোযোগী হতে আহবান জানিয়েছেন। তারা বলেন আজকের শিশু আগামি দিনের ভবিষ্যত। এই শিশুরা শিক্ষার পরিবেশ পেলে ভবিষ্যতে দেশ গড়ার কারিগর হবে। এদেরসে অঙ্কুরেই ধ্বংস করে দেয়া হচ্ছে। তাই এ ব্যাপারে সরকারকে আন্তরিক হতে হবে এবং সবাইকে সচেতন হতে হবে বলে মত দেন তারা।