সেরে উঠার অপেক্ষায় কিংবদন্তী

সেরে উঠার অপেক্ষায় কিংবদন্তী

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

লাকি আখন্দ। একাধারে বাংলাদেশের একজন প্রখ্যাত সঙ্গীত পরিচালক, সঙ্গীত শিল্পী এবং সুরকার। কিংবদন্তী এ সঙ্গীত শিল্পী বর্তমানে ফুসফুসের ক্যান্সারে ভুগছেন।

%e0%a6%b2%e0%a6%be%e0%a6%95%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%96%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a6লাকি আখন্দের জন্ম ১৯৫৬ সালে। বয়স পাঁচ না পেরোতেই বাবার কাছ থেকে সঙ্গীতের হাতেখড়ি হয়।

আর পেছনে তাকাতে হয়নি। ১৯৬৩-১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশু শিল্পী হিসেবে সঙ্গীত বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সঙ্গীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন।

তবে আশির দশকে তিনি বাংলাদেশে তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন। ১৯৮৪ সালে সারগামের ব্যানারে এ কিংবদন্তীর প্রথম সলো অ্যালবাম প্রকাশিত হয় ‘লাকি আখন্দ’ নামে। এ অ্যালবামের মাধ্যমে লাকি আখন্দ দর্শক-শ্রোতাদের মাঝে তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন।

লাকি আখন্দ অ্যালবামের কিছু বিখ্যাত গান হলো, ‘আগে যদি জানতাম’, ‘রীতিনীতি কি জানিনা’, ‘আমায় ডেকোনা’, ‘হৃদয় আমার’, ‘সুমনা’, ‘তোমার স্বাক্ষর আঁকা’।

অবশ্য পরবর্তীতে ‘আমায় ডেকোনা’ গানটি তিনি শিল্পী সামিনা চৌধুরীকে উপহার দেন এবং সামিনা চৌধুরী তার একক অ্যালবামে গানটি সংকলন করেন গীতিকার কাওসার আহমেদ চৌধুরীর লেখা ও লাকি আখন্দের সুরারোপে করা এই বিখ্যাত গানটি।

তিনি ব্যান্ড দল হ্যাপি টাচের সদস্য। তুমুল জনপ্রিয় গান ‘যেখানে সীমান্ত তোমার – কুমার বিশ্বজিৎ’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে – সামিনা চৌধুরী’, ‘আবার এলো যে সন্ধ্যা – হ্যাপী আখন্দ’, ‘কে বাঁশি বাজায়রে – হ্যাপী আখন্দ’, ‘স্বাধীনতা তোমাকে নিয়ে – হ্যাপী ও লাকী’ সহ বহু শিল্পীর গানের সুর করে দিয়েছেন।

এছাড়াও ‘লিখতে পারিনা আজ কোন গান তুমি ছাড়া’ জেমসের কন্ঠে গাওয়া এ গানটির সুরারোপ করেছেন লাকি আখন্দ। এ গানটি গানপাগল প্রতিটি মানুষের প্রিয় একটি গান।

তবে তার সঙ্গীত জীবনেও হঠাৎ ছন্দপতন হয়। ১৯৮৭ সালে তার ভাই হ্যাপি আখন্দের মৃত্যুর পর তিনি নিজেকে গুটিয়ে ফেলেন। মাঝে এক দশক বিরতির পর ১৯৯৮ সালে পরিচয় কবে হবে এবং বৃতিষ্ণা জীবন আমার এ দুটি অ্যালবামের মাধ্যমে আবারো সংগীতাংগনে ফিরে আসেন।

কিংবদন্তী এ সঙ্গীতশিল্পী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম এ শিল্পীর স্বপ্ন, সুস্থ হলে মিউজিক ইনস্টিটিউট গড়বেন।

এদিকে ফেসবুকে লাকি আখন্দের চিকিৎসার জন্য ফান্ড রাইজ করার জন্য লাকি আখন্দ বাংলাদেশ এবং ফান্ড রাইজিং লাইভ কনসার্ট নামে দুটি ইভেন্ট খোলা হয়েছে।

এ কনসার্টে এলআরবি, ওয়ারফেজ, বালাম, জুলির গান গাওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ যারা তার চিকিৎসায় পাশে ছিলেন, সবার প্রতিই কৃতজ্ঞতা জানিয়েছেন এই কিংবদন্তী শিল্পী।