সুনামগঞ্জে অসহনীয় বিদ্যুৎ ভোগান্তি

সুনামগঞ্জে অসহনীয় বিদ্যুৎ ভোগান্তি

শেয়ার করুন

পঙ্কজ দে, সুনামগঞ্জ:

সুনামগঞ্জে বিদ্যুৎ ভোগান্তি চরমে পৌঁছেছে।  রোববার ভোর ৫ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বিদ্যুৎ-হীন ছিল শহর। ১২ ঘণ্টার মধ্যে একবার ৫ মিনিটের জন্য, আরও দুইবার ১৫-১৬ মিনিটের জন্য বিদ্যুৎ দেখেছিলেন সুনামগঞ্জের প্রায় ২০ হাজার গ্রাহক।

কেবল রোববার নয় গত এক সপ্তাহ ধরে ২৪ ঘণ্টায় ৮ থেকে ১০ ঘণ্টা বিদ্যুৎ-হীন থাকছে সুনামগঞ্জ। অবশ্য সুনামগঞ্জ বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেছেন, ‘১০ ঘণ্টা নয়, প্রতিদিন ৪-৫ ঘণ্টা সুনামগঞ্জের একেক এলাকায় বিদ্যুৎ দেওয়া যাচ্ছে না’।

কুপি kupiসুনামগঞ্জ বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহ ধরে জাতীয়ভাবে বিদ্যুতের লোড বাড়লেই ন্যাশনাল গ্রিড লাইন থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে সুনামগঞ্জকে।

প্রতিদিন কমপক্ষে দেড়-দুই ঘণ্টা জাতীয় গ্রিড লাইন থেকেই সুনামগঞ্জ বিচ্ছিন্ন থাকছে। গত ২ বছর ধরেই এমন অবস্থায় রয়েছে। অথচ নিয়ম হচ্ছে এক বছর যে স্থানের ৩৩ কেভি লাইন অতিরিক্ত লোডের কারণে বিচ্ছিন্ন করা হবে, পরের বছর সেই লাইন বিচ্ছিন্ন করা হবে না। সুনামগঞ্জেই ৩৩ কেভি’র ৬ লাইন রয়েছে।

একটি (ছাতক সিমেন্ট কোম্পানির ৩৩ কেভি লাইন) এখন কোম্পানি বন্ধ থাকায় একেবারেই বন্ধ আছে। অপরটি ছাতক ৩৩ কেভি বিদ্যুৎ লাইন, সেটিও চালু থাকে। সুনামগঞ্জ পল্লী বিদ্যুতের দুটি লাইন সেগুলোও চালু থাকে। ছাতক থেকে সিলেটের দিকে যাওয়া ৩৩ কেভি লাইন সেটিও চালু থাকে।

কেবল সুনামগঞ্জ পিডিবিকে জাতীয় গ্রিড লাইন থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এমনিতে পুরোনো জরাজীর্ণ লাইন হওয়ায় বৃষ্টি হলেই সুনামগঞ্জে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ করা হয়। বজ্রপাত হলেই ছাতক-সুনামগঞ্জের কোন না কোন এলাকায় লাইনে ত্রুটি দেখা দেয়। এই দুর্ভোগ গত ৩ বছর ধরে বেড়েছে।

সুনামগঞ্জ বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুজ্জামান জাতীয় গ্রিড লাইন থেকে দিনে দেড়-দুই ঘণ্টা বন্ধ রাখার কথা স্বীকার করে বলেন, ‘জাতীয় গ্রিডের কন্ট্রোল রুম থেকে বন্ধ করা, লাইনে ত্রুটি দেখা দেওয়াসহ সব কিছু মিলিয়ে গত এক সপ্তাহ ধরে দিনে ৪-৫ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং পাওয়ার গ্রিড অব কোম্পানির ডিরেক্টর ও সুনামগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ব্যারিস্টার ইমন সাহেবকেও জানিয়েছি কিন্তু কোন কাজ হয়নি।

জেলা পরিষদ প্রশাসক এটিএন টাইমসকে বলেন, ‘একটি জেলা শহরে ১২-১৪ ঘণ্টা বিদ্যুৎ নেই, এটি অস্বাভাবিক বিষয়। আমি এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো’।