সীতাকুণ্ডের বাড়িতে আত্মঘাতি আর পুলিশের গুলিতে ৪ জঙ্গি নিহত

সীতাকুণ্ডের বাড়িতে আত্মঘাতি আর পুলিশের গুলিতে ৪ জঙ্গি নিহত

শেয়ার করুন

ctg_pic-sm20170316085021চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের সীতাকুণ্ডের বুধবার বিকেলে থেকে ঘিরে রাখা বাড়িতে ১৯ ঘণ্টা পর অভিযান চালিযেছে আইন-শৃঙ্খলা বাহিনী। অভিযানে আত্মঘাতী বিস্ফোরণ ও গুলিতে এক নারীসহ চার ‘জঙ্গির’ মৃত্যু হয়।

পৌর এলাকার ৫ নম্বর ওয়ার্ডের ‘ছায়ানীড়’ নামের ওই দ্বিতল ভবন বুধবার বিকাল থেকে ঘিরে রাখে আইন-শৃঙ্খলা বাহিনী। সারা রাত কয়েক দফা গোলাগুলি পর বৃহস্পতিবার সকালে  ‘অপারেশন অ্যাসল্ট সিক্সটিন’ নামে অভিযান চালায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াট সদস্যরা।

সোয়াট সদস্যরা পাশের একটি বাড়ি থেকে ছাদ হয়ে ভেতরে ঢোকার চেষ্টা করলে জঙ্গিরা আত্মঘাতি বিস্ফোরণ ঘটায়। পরে  অভিযানে শেষে চারজনের মৃতদেহ উদ্ধার করা হয়।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি সফিকুল ইসলাম সকাল সোয়া ১০টায় ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, “আমরা এখন পর্যন্ত চারটি ডেডবডি সেখানে দেখেছি। তাদের দুজনের শরীরে ছিল সুইসাইড ভেস্ট। বিস্ফোরণে তাদের মৃত্যু হয়েছে। দেহগুলো ছিন্নভিন্ন হয়ে গেছে। দুজন মারা গেছে পুলিশের গুলিতে। ভেতরে আর কেউ নেই।”

এছাড়া জঙ্গিদের ছোড়া গ্রেনেডে তিন পুলিশ সদস্য এবং গ্রিল কাটতে গিয়ে ফায়ার ব্রিগেডের এক সদস্য আহত হয়েছেন বলে জানান তিনি।

সকাল সাড়ে ১০ টার দিকে অভিযান সমাপ্ত ঘোষনা করা হলেও সেখানে প্রচুর বিস্ফোরক রয়েছে এবং ছাদেও প্রচুর বোমার মজুদ দেখা গেছে বলে জানিয়েছে পুলিশ। তাই ভবনটি নিরাপদ করার জন্য বোমা নিষ্ক্রিয়করণ দল কাজ করছে।

সফিকুল ইসলাম বলেন, “সাধারণ নাগরিকদের বের করে আনার জন্য গত রাতে আমরা কয়েকবার চেষ্টা করেছি, কিন্তু পারিনি। আজ সকালে তারা আত্মঘাতী বিস্ফোরণ ঘটানোর পর আবার চেষ্টা শুরু করি। পরে জানালার গ্রিল কেটে বিভিন্ন ঘরের বাসিন্দাদের উদ্ধার করে নিয়ে আসি।”

পুলিশ জানায়, নিহত চার জঙ্গি নব্য জেএমবির সদস্য ছিলেন বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তারা।

এর আগে বুধবার সীতাকুণ্ড পৌর এলাকার আমিরাবাদ এলাকায় সাধন কুটির নামের একটি বাগি থেকে অস্ত্র ও বিস্ফোরকসহ জসিম ও আর্জিনা নামের এক দম্পতিকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ বলছে, তারা দুজনই নব্য জেএমবির সদস্য। তাদের জিজ্ঞাসাবাদ করেই কয়েকশ মিটার দূরে প্রেমতলায় আরেক জঙ্গি আস্তানার কথা পুলিশ কর্মকর্তারা জানতে পারেন।

বিকাল ৪টার পর প্রেমতলার ওই বাড়িতে অভিযানে গিয়ে শুরুতেই হামলার মুখে পড়েন পুলিশ সদস্যরা। ছায়নীড়ের দোতলা থেকে ছোড়া একটি গ্রেনেড বিস্ফোরিত হয়ে পায়ে আঘাত পান সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) মোজাম্মেল হক।

পরে সীতাকুণ্ডের ওসি ইফতেখার হাসানের নেতৃত্বে আরেকটি দল এসে বাড়িটি ঘিরে ফেলে। পুলিশের ঘেরাওয়ের মধ্যে থেকেই ওই বাড়ি থেকে জঙ্গিরা দফায় দফায় গ্রেনেড ছুড়তে থাকে। মাঝে মাঝে গোলাগুলিও চলতে থাকে।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম পুলিশের সোয়াট সদস্যরা ওই বাড়ি ঘিরে অবস্থান নেন। রাত ৯টার দিকে সেখানে হাজির হয় সাঁজোয়া যান।

অভিযানের প্রস্তুতি চলার মধ্যেই ঢাকা থেকে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট, সোয়াট ও বোমা নিস্ক্রীয়কারী দল এবং পুলিশ সদরদপ্তরের ‘এলআইসি’ দলের সদস্যরা সীতাকুণ্ডে পৌঁছান।

এর পরই অভিযান শুরুর প্রক্রিয়া শুরু হয়। সারা রাত ধরে গুলি পাল্টা গুলির পর সকালে অভিযানে যায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।