র‌্যাব-পুলিশ দ্বন্দ্ব : শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আইজিপির বৈঠক

র‌্যাব-পুলিশ দ্বন্দ্ব : শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আইজিপির বৈঠক

শেয়ার করুন

র‌্যাব-পুলিশ

নিজস্ব প্রতিবেদক :

পুলিশ ও পুলিশের বিশেষ বাহিনী র‌্যাবের মধ্যে চলমান দ্বন্দ্ব নিরসনে পুলিশ সদর দপ্তরে শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক। বৈঠকে আইজিপি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন- দুই বাহিনীর মধ্যে প্রকাশ্যে এমন কোনও ধরণের বক্তব্য দেয়া যাবে না যা নিয়ে কোনও প্রশ্ন উঠে।

বৃহস্পতিবারের এই বৈঠক নিয়ে প্রকাশ্যে কোনও বক্তব্য দেননি কোনও কর্মকর্তা। র‌্যাব-পুলিশের দ্বন্দ্ব জঙ্গিবিরোধী অভিযানে সরকারের অনেক অর্জন ম্লান হয়ে যাচ্ছে বলে বৈঠকে মত ব্যক্ত করা হয়।

গত ২১শে অক্টোবর, শুক্রবার রাজধানীর রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে জানানো হয়, আবদুর রহমানই নব্য জেএমবির আমীর। যার সাংগঠনিক নাম শাইখ আবু ইব্রাহিম আল হানিফ। গত ৮ অক্টোবর আশুলিয়ায় র‌্যাবের অভিযানে নিহত হয় সারোয়ার জাহান। নব্য জেএমবি’র অর্থদাতা হিসেবেই প্রাথমিকভাবে তার পরিচয় জানতে পারে র‌্যাব।

চারদিনের মাথায় পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, সারোয়ার জাহান নব্য জেএমবির শীর্ষ নেতা নন, তৃতীয় সারির নেতা।

এমন পাল্টাপাল্টি অবস্থানের পর র‌্যাব-পুলিশের পুরনো দ্বন্দ্বের বিষয়টি সামনে চলে আসে। এমন অবস্থায় বৃহস্পতিবার আইনশৃঙ্খলা নিয়ে পুলিশ সদর দপ্তরে পূর্ব নির্ধারিত শীর্ষ কর্মকর্তাদের এক সভায় পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক র‌্যাব ও পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

বৈঠক অংশ নেয়া একাধিক কর্মকর্তা জানিয়েছেন, আইজিপি কর্মকর্তাদের দুই বাহিনীর মধ্যে প্রকাশ্যে এমন কোনও ধরণের বক্তব্য দেয়া থেকে নিষেধ করেছেন যা নিয়ে কোনও প্রশ্ন উঠে। আইজিপি বলেন, এই দ্বন্দ্বের কারণে জঙ্গি দমনে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সাফল্য ম্লান হয়ে যেতে পারে।