রোহিঙ্গাদের ভার কি বাংলাদেশের?

রোহিঙ্গাদের ভার কি বাংলাদেশের?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের আশ্রয় দিতে আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের উপর চাপ বাড়াচ্ছে। তবে মিয়ানমারে, রোহিঙ্গা নির্যাতন বন্ধে করতে তারা কখনওই তেমন কোন পদক্ষেপ নেয়নি। আক্ষরিক অর্থেই এ জেনো এক মগের মুল্লুক। এ বিষয়ে কি বলছেন বাংলাদেশের সাধারণ মানুষ বা বিশেষজ্ঞরা?

মিয়ানমারের আরাকানে মূলত দুটি সম্প্রদায়ের বসবাস। একটি বৌদ্ধ ধর্মাবলম্বী ‘মগ’ সম্প্রদায়। আরেকটি মুসলিম রোহিঙ্গা। এই দুই সম্প্রদায়ের মধ্যে জাতিগত দাঙ্গার ইতিহাসও বেশ পুরনো। ধারণা করা হয়, মগের মুল্লুক প্রবাদটি রাখাইনের মগ সম্প্রদায়ের দস্যুবৃত্তির কারণেই প্রতিষ্ঠিত হয়েছিলো।

তবে কোন দেশের জাতিগত দাঙ্গা তখনই রাষ্ট্রীয় অপরাধে রূপ নেয়, যখন দেশটির সামরিক বাহিনী একটি জাতিকে লাগামহীন প্রশ্রয় দেয়। বহু বছর ধরে এমনটাই হয়ে আসছে মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে। তবে এর জন্য কখনও তথাকথিত মানবতাবাদী আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের বিরুদ্ধে কঠোর কোন পদক্ষেপ নেয়নি। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিতে সামর্থ্য থাকুক আর না থাকুক, বার বারই রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাংলাদেশকে চাপ দিচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়। আর এই বিষয়টি নিয়েই ক্ষোভ জানিয়েছেন দেশের সাধারণ মানুষ।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ নিয়ে বাংলাদেশের অবস্থান ব্যাখ্যা করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি জানিয়েছেন, মানবতার কারণে সব আশ্রয় প্রার্থীদের বাংলাদেশ ফিরিয়ে দিতে পারছে না। তবে যুগ যুগ ধরে চলে আসা এই সমস্যার স্থায়ী সমাধান হতে হবে মিয়ানমারেই।