বিতর্কের মুখে সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র

বিতর্কের মুখে সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে তৈরী হয়েছে বিতর্ক। বিশেষ করে পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্রে সাম্প্রদায়িক ও শ্রেণীবৈষম্যমুলক তথ্য উপস্থাপনের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ওঠেছে সরব প্রতিবাদ।

অবিভাবকরা বলছেন শিক্ষণীয় বিষয়গুলোকে এড়িয়ে অহেতুক প্রশ্নের উপস্থাপন করা হয়েছে। এসব প্রশ্নপত্রের কারণে প্রাথমিক পর্যায়ে শিশুদের মধ্যে এক ধরনের বিভাজন তৈরী হচ্ছে বলছেন শিক্ষাবিদরা।

দেশে প্রথমবারের মত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ২০০৯ সালে। তবে, এরপর থেকেই পরীক্ষা পদ্ধতি এবং শিশুদের উপর বাড়তি চাপ নিয়ে অভিভাবকদের অসন্তুষ্টি প্রকাশ করছেন।

তবে এ বছরের ২০ নভেম্বর থেকে শুরু হওয়া প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষাসমাপনী পরীক্ষায় প্রশ্নপত্র নিয়ে সৃষ্টি হয়েছে নতুন বিতর্ক। প্রথম দিনের ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণে দেখা যায়, সৈকত নামে একজনের পরিচয়ে ধর্মীয় বিষয় টেনে আনা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে আলোচনার ঝড় । কোমলমতি শিশুদের কাছে এমন প্রশ্নে কেবল ধর্মীয় বিভাজনকেই তুলে ধরা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

একইভাবে কেবল জন্মদিন উদযাপন নিয়ে বিভিন্ন প্রশ্নও কোন শ্রেনীর মানুষের হতাশার কারণ হতে পারে- আশঙ্কা অনেক অভিভাবকের ।

জনৈক অভিভাবক এর ভাষায়, ‘এগুলোর আসলে দরকার নাই। শেখার অনেক বিষয় আছে । শিশুদের ক্ষেত্রে বাংলাদেশের স্বাধীনতা ইতিহাস অনেক কিছু আছে।’

শিশুদের এতো অল্প বয়সে ধর্মীয় বিভাজনমূলক এমন প্রশ্ন কিংবা কোন নির্দিষ্ট শ্রেণীর বিশেষ প্রথাকে এভাবে তুলে ধরাকে শিক্ষার অবনতি বলেই উল্লেখ করেছেন শিক্ষাবিদরা।