মেগাপ্রকল্পে নেই অগ্রগতি, বিশ্বব্যাংকের উদ্বেগ

মেগাপ্রকল্পে নেই অগ্রগতি, বিশ্বব্যাংকের উদ্বেগ

শেয়ার করুন

মেগা প্রকল্পএটিএন টাইমস ডেস্ক:

সরকারের অগ্রাধিকারমূলক নয়টি মেগা প্রকল্পের কাজ চলছে ধীরগতিতে। বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বড় বড় প্রকল্প বাস্তবায়ন করে মধ্যম আয়ের দেশে পা রাখার স্বপ্ন দেখছে বাংলাদেশ। তবে গভীর সমুদ্রবন্দর নির্মাণ, স্কাইরেল, আন্ডারগ্রাউন্ড রেললাইন স্থাপন, এক্সেস কন্ট্রোল হাইওয়ের মতো বড় স্বপ্ন দেখানো প্রকল্প বাস্তবায়নে রয়েছে জটিলতা। এই বিপুল পরিমাণ অর্থায়নে সরকারের মূল ভরসার জায়গা হচ্ছে চীন, জাপান ও ভারতের বিনিয়োগ আগ্রহ।

পাশাপাশি দেশের রিজার্ভ  বিনিয়োগ করে মেগা প্রকল্প বাস্তবায়নে সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক। রাইজিং টাইগার বাংলাদেশ এখন ধীরে ধীরে দক্ষিণ এশিয়ার নতুন অর্থনৈতিক শক্তিতে পরিণত হচ্ছে।একদিকে যেমন বাড়ছে জিডিপি তেমনি বেড়েছে বিপুল বিনিয়োগ।

তবে অভ্যন্তরীণ ক্ষেত্রে অর্থনীতির চাকা গতিশীল করতে সরকারের মূল চ্যালেঞ্জ এখন সঠিক সময়ে মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন। যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে পদ্মাসেতুসহ অন্যান্য মেগাপ্রকল্প বাস্তবায়নে দফায় দফায় সময় ও ব্যয় বাড়ানো হয়। এতে একদিকে বাধাগ্রস্ত হচ্ছে দেশের সামগ্রিক উন্নয়নের গতি। ফলে প্রকল্প বাস্তবায়নে দুর্নীতি ও অকারণ ব্যয় বৃদ্ধিরও সংস্কৃতিও তৈরি হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

বিশ্বব্যাংক বলেছে, নয়টি মেগা প্রকল্পের মধ্যে পদ্মা সেতু, মেট্রোরেল আর রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের কাজে কিছুটা দৃশ্যমান অগ্রগতি থাকলেও যে গতিতে কাজ চলছে তাতে নির্দিষ্ট সময়ে এসব প্রকল্প সমাপ্ত হবে কি না তা নিয়ে সংশয় আছে। তবে অন্য ছয় প্রকল্পে দৃশ্যমান কোন অগ্রগতি নেই বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক। বার্ষিক প্রবৃদ্ধিতে এডিপির ৪০ শতাংশ ব্যয় করা হচ্ছে মেগা প্রজেক্টে।

বড় বড় প্রকল্প হাতে নেওয়া হলেও‌ সমন্বিত পরিকল্পনার অভাবে দেশে শক্তিশালী যোগাযোগ নেটওয়ার্ক গড়ে উঠছে না বলে মনে করেন যোগাযোগ বিশেষজ্ঞরা। অনেক ক্ষেত্রেই সময়মতো প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় বাড়ছে প্রকল্পের ব্যয়। কাজের মান নিয়েও উঠছে প্রশ্ন।

বিদ্যুতের পর সরকারের উন্নয়ন প্রকল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত যোগাযোগ। নিজস্ব অর্থায়নে তৈরী হচ্ছে পদ্মা সেতু। সংযুক্ত হয়েছে রেলও। পাশাপাশি কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়ণের উদ্যোগ নিয়েছে সরকার।

তবে যোগাযোগ অবকাঠামোর বেশিরভাগ প্রকল্পেই কাজ সময় মতো  শুরু এবং শেষ হয় না। বর্ষাকালে কাজ শুরু হওয়ায় মানুষের দুর্ভোগ বেড়ে যায় কয়েকগুন । এছাড়া যেনতেনভাবে রাস্তা ও ব্রিজ সংষ্কার করা হয়। আবার ওভারলোডিংয়ের ফলে তা দ্রুত নষ্ট হয়ে যায়।

চলতি অর্থবছরে যোগাযোগ অবকাঠামো খাতে  বরাদ্দ প্রায় ৩৫ হাজার  কোটি। ১০টি মেগা প্রকল্পের মধ্যে চারটিই যোগাযোগ খাতে। তিনটি রেলপথ  এবং পদ্মা সেতু। বিশ্লেষকরা বলছেন, সড়ক, রেল এবং নৌপথের সমন্বিত পরিকল্পনা ছাড়া উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা সম্ভব নয়।

সঠিক ব্যবস্থাপনার স্বার্থে সরকারি-বেসরকারি অংশিদারিত্বের ভিত্তিতে প্রকল্প বাস্তারায়নের আহবান তাদের।অভ্যন্তরীণ যোগাযোগ দ্রুত এবং সহজ না করা হলেও আন্ত:দেশিয় যোগাযোগের ক্ষেত্রে এর প্রভাব পড়ার আশঙ্কা তাদের।