মূল মজুরির সমান ঈদ বোনাসের দাবি গার্মেন্টস শ্রমিকদের

মূল মজুরির সমান ঈদ বোনাসের দাবি গার্মেন্টস শ্রমিকদের

শেয়ার করুন

গার্মেন্টস শ্রমিক

এটিএন টাইমস ডেস্ক:

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে ঈদের আগে এক মাসের মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস ও আগস্ট মাসের পূর্ণ বেতন-ভাতা প্রদানের দাবিতে শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ ও লাল পতাকার মিছিল কর্মসূচি পালিত হয়েছে।

এসময় তারা দেশের সকল বন্ধ কারখানা শীঘ্রই চালুর দাবি করেন।

এক মাসের মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস ও আগস্ট মাসের পূর্ণ বেতন-ভাতা পরিশোধ কর’ এ স্লোগান সামনে রেখে তারা এ আন্দোলন করেন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দেশের মন্ত্রী, এমপি, সকল সরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারিগণ এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস পেয়ে থাকেন। অথচ জাতীয় অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী গার্মেন্ট শ্রমিকদের একই হারে ঈদ বোনাস প্রদান করা হয় না।

অনেক কারখানায় সংগঠনের সাথে সম্পৃক্ত থাকা শ্রমিকদের তালিকা করে ঈদের আগে ছুটির দিনে চাকুরিচ্যুত করা হয়, জোরপূর্বক সাদা কাগজ ও অব্যাহতি পত্রে স্বাক্ষর করিয়ে নেওয়া হয়। সন্ত্রাসী দিয়ে মারধর করে এলাকা ছাড়তে বাধ্য করা হয়। ঈদকে কেন্দ্র করে শ্রমিকদের ওপর এমনিভাবে চাকুরিচ্যুতি ও নির্যাতন করা হয়ে থাকে। সমাবেশে নেতারা এসব অভিযোগ করেন।

সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন, শ্রমিক, শিল্প ও দেশের সার্বিক স্বার্থকে বিবেচনায় নিয়ে দেশের সকল গার্মেন্ট শ্রমিকদের ১ মাসের মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস প্রদান এবং আগস্ট মাসের পূর্ণ বেতন-ভাতা পরিশোধ করতে হবে। একই সাথে শ্যামপুরের ফিনকলি এ্যাপারেলস ও গাজীপুরের সাদাত এ্যাপারেলসসহ সকল বন্ধ কারখানা খুলে দিয়ে শ্রমিকদের চাকুরিতে পুনর্বহাল ও উৎপাদন চালু করার দাবি জানান নেতৃবৃন্দ।

সমাবেশে সংগঠনের সভাপতি প্রখ্যাত শ্রমিক নেতা এ্যাড. মন্টু ঘোষের সভাপতিত্বে সংগঠনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈনের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি মাহাবুবুল আলম, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম, সহ-সভাপতি জিয়াউল কবির খোকন, সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুকদার, কেন্দ্রীয় নেতা এম.এ শাহীন, কেএম মিন্টু, রেহানা আক্তার, জয়নাল আবেদীন, দিদারুল ইসলাম, আ লিক কমিটির নেতা জনি আরাফ খান, রাজ্জাকুল ইসলাম রাজা, রিমি আক্তার, সেলিম আহমেদ প্রমুখ।