মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫ শতাধিক অভিবাসী আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫ শতাধিক অভিবাসী আটক

শেয়ার করুন

migrant-workersবিশ্বসংবাদ ডেস্ক :

মালয়েশিয়ায় বৈধ নথিপত্র ছাড়া অবস্থানরত বিদেশিদের ধরতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। অভিযানের প্রথম দিন শনিবার বাংলাদেশিসহ ৫ শতাধিক অভিবাসীকে আটক করা হয়েছে। তবে বাংলাদেশিদের সুনির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, মালয়েশিয়ায় ১০ লাখের মতো বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছেন। যাদের মধ্যে প্রায় অর্ধেকেরই বৈধ কাগজপত্র নেই।

রোববার মালয়েশিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ খবর দেওয়া হয়েছে। আটক অভিবাসীদের মধ্যে বাংলাদেশ ছাড়াও মিয়ানমার, পাকিস্তান, কম্বোডিয়া, চীন, ভিয়েতনাম, ভারত ও নেপালের নাগরিক রয়েছেন।

অবৈধ বিদেশি শ্রমিকদের স্বদেশে ফেরত যেতে বেঁধে দেওয়া আলটিমেটাম বৃহস্পতিবার শেষ হওয়ার পর এই সাঁড়াশি অভিযানে নামে অভিবাসন দফতর। তার আগে সাধারণ ক্ষমা ঘোষণা করে অবৈধ শ্রমিকদের আট হাজার টাকা শোধ করে স্বদেশে ফেরত যাওয়ার সুযোগ দেওয়া হয়।

রোববার বিকেলে সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফা আলী বলেন, পুরো মালয়েশিয়ায় চালানো অভিযানে পাঁচ হাজারেরও বেশি বিদেশির কাগজপত্র যাচাই-বাছাই করা হয়েছে। মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে বলা হয়, বান্দাক বারু সালাক তিঙ্গি এলাকায় অভিযানের সময় পালাতে গিয়ে এক বাংলাদেশি আহত হয়েছেন। একজন ইমিগ্রেশন কর্মকর্তাও সেসময় আহত হন।

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত সাড়ে নয় হাজারের বেশি অভিযান চালিয়ে প্রায় ১ লাখ ১৭ হাজার বিদেশির কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এর মধ্যে ২৯ হাজার ১১৭ জনকে গ্রেফতার করা হয়।