মঙ্গলবার ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ৬টি চুক্তি ও সমঝোতা স্মারক

মঙ্গলবার ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ৬টি চুক্তি ও সমঝোতা স্মারক

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

৩ দিনের রাষ্ট্রীয় সফরে কাল ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সই হচ্ছে ৬ টি চুক্তি ও সমঝোতা স্মারক। তবে আলোচনায় প্রাধান্য পাবে বাংলাদেশ-ভারত-ভুটানের সম্মিলিত হাইড্রোলিক প্রজেক্ট। চেষ্টা থাকবে চারদেশের মোটর যান চলাচল চুক্তি বিবিআইএন এ ভুটানকে রাজি করানোরও।

প্রধানমন্ত্রী শেখ হাসিানর তিন দিনের ভুটান সফরের প্রথম দিনটিতে থাকছে বেশিরভাগ রাষ্ট্রীয় আয়োজন। শুরতেই ভুটানি প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরপরই সই হবে দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারক।

মূলত কৃষি, সংস্কৃতি, দ্বৈত কর, ভুটানে বাংলাদেশের স্থায়ী দূতাবাস স্থাপন, নৌ রুট ও পণ্যের মান নিয়ন্ত্রন নিয়েই এই চুক্তি ও সমঝোতাগুলো হচ্ছে|

সোমবার বিকালে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানান, প্রধানমন্ত্রীর এই সফরে যথেষ্ট গুরুত্ব পাবে বাংলাদেশ-ভারত ও ভুটানের তিন দেশীয় হাইড্রোলিক প্রজেক্ট। যেখানে বাংলাদেশ বিনিয়োগ করবে ১ শ কোটি ডলার। বিনিময়ে পাওয়া যাবে হাজার মেগাওয়াট বিদ্যুৎ।

বাংলাদেশ-ভারত-ভুটান ও নেপালের মধ্যে মোটরযান চলাচলের বিষয়ে বিবিআইএন চুক্তি সই হয়েছিল ২০১৫ সালে। পরে ভূটানের পার্লামেন্ট বিষয়টি অনুমোদন করেনি। এ বিষয়ে ভুটানকে রাজি করাতেও এই সফরে চেষ্টা করবেন প্রধানমন্ত্রী।

সফরের দ্বিতীয় দিনে থিম্পুতে অটিজম বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্সে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ ও ভুটানের যৌথ উদ্যোগে এই আয়োজনে জাতসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থার আড়াইশ প্রতিনিধি যোগ দিচ্ছেন।