‘সুন্দরবনের জন্য বরাদ্দ না বাড়ানো হলে কোন প্রতিরক্ষা টিকবে না’

‘সুন্দরবনের জন্য বরাদ্দ না বাড়ানো হলে কোন প্রতিরক্ষা টিকবে না’

শেয়ার করুন

Mongla 17-04-17মংলা প্রতিনিধি :

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেছেন, সুন্দরবনকে রক্ষা করে উন্নয়ন করতে হবে, উন্নয়নের বিকল্প নেই তবে সুন্দরবনকে ধংস করে ১০ কি:মি: এর মধ্যে কোন উন্নয়ন হতে পারেনা। সামরিক খাতে প্রতি বছর বরাদ্দ বাড়ানো হচ্ছে। সুন্দরবন ও উপকূলীয় মানুষের জন্য যদি বরাদ্দ না বাড়ানো হয় তাহলে কোন প্রতিরক্ষা শেষ পর্যন্ত টিকবে না।

মংলার পশুর নদীর ভাঙ্গন ও দূষণ থেকে বানীশান্তা বাজার এবং নদীর দুইপাশের অধিবাসীদের রক্ষার দাবীতে সোমবার বিকেলে খুলনার দাকোপ উপজেলার বানীশান্তা বাজারে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, বর্তমান সরকার সুন্দরবন রক্ষায় অনেক আইন করেছে। এ আইন ও নীতিমালা অগ্রাহ্য করে সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে শিল্প কলকারখানা গড়ে উঠছে। এটা নিয়ে আমরা আশংকিত। সুন্দরবন আমাদের বিশাল সম্পদ যে সম্পদের অনাদি অনন্ত নেই। সে সম্পদকে আমরা মনুষ্য সৃষ্ট কিছু ভুলের কারণে যদি ধ্বংস করে ফেলি এর চেয়ে পরিতাপের বিষয় আর কিছু হতে পারে না। নীতিমালা অগ্রাহ্য করে কোন শিল্প কলকারখানা হতে পারে না।

পশুর রিভার ওয়াটারকিপার, ওয়াটারকিপারস বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন’র আয়োজনে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাপা’র যুগ্ম সম্পাদক শরীফ জামিল, বানীশান্তা ইউপি চেয়ারম্যান সুদেব কুমার রায় ও পশুর রিভার ওয়াটারকিপার নুর আলম শেখ। সমাবেশে নদী ভাঙ্গনের শিকার বানীশান্তা গ্রামের শত শত নারী-পুরুষ ভাঙ্গনের হাত থেকে রক্ষার জন্য সরকারের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন।