ফিরে এলো লোডশেডিং?

ফিরে এলো লোডশেডিং?

শেয়ার করুন

01_117নিজস্ব প্রতিবেদক :

জ্যৈষ্ঠের দাবদাহ, সেই সঙ্গে বেড়েছে লোডশেডিং। ফলে অতিষ্ট নগরজীবন। রাজধানীতেই বিদ্যুৎ ঘাটতি প্রায় ৫শ মেগাওয়াট। আর ৩০০০ মেগাওয়াট লোডশেডিংয়ের কবলে দেশ।

রাজধানীর পশ্চিম শেওড়াপাড়ার বাসিন্দা নাসরিন বেগম। ঘরে অটিস্টিক সন্তান। নিজেরও কিডনি সমস্যা। গত কদিনের গরমের সঙ্গে বিদ্যুতের আসা-যাওয়ায় চরম দুর্ভোগে। নাসরিন বেগম বলেন, ঘরে সবাই অসুস্থ। আর বিদ্যুৎ শুধু আসে যার যায়। এর অবস্থায় সবার অনেক সমস্যা হচ্ছে। গরমে ঘুম আসছে না। আরও অসুস্থ হয়ে যাচ্ছে।

গৃহকর্তা দেওয়ান মোহাম্মদ ইসমাইলও নানা রোগে আক্রান্ত। এই গরমে আরো অসুস্থ হয়ে পড়েছেন তিনি।

টানা কয়েকদিন বৃষ্টিহীন জ্যৈষ্ঠের দাবদাহে বেড়েছে বিদ্যুতের চাহিদা। তবে  রাজধানীর মিরপুর, মুগদা, বাসাবো, পুরান ঢাকাসহ বেশির ভাগ এলাকায় দিনের বেলাতো বটেই, রাতেও কয়েকবার বিদ্যুৎ থাকছে না।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি সুত্রে জানা গেছে, কারিগরি ত্রুটিতে এবং মেরামত-রক্ষণাবেক্ষণের জন্য কয়েকটি বড় বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে । তবে, পিডিবির চেয়ারম্যান দেশের বাইরে থাকায় এ ব্যপারে তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি । সংশ্লিষ্ট কেউ এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

অবশ্য, বিদ্যুৎ পরিস্থিতি সম্পর্কে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সোমবার বলেন,  আগামী চার দিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হবে।

ঢাকা মহানগরী এলাকায় ডিপিডিসি এবং ডেসকো দুটি কোম্পানি বিদ্যুৎ বিতরণ করে।  প্রায় সাড়ে ২৩শ মেগাওয়াট চাহিদার বিপরীতে ঘাটতি প্রায় ৫শ মেগাওয়াট।