‘প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা থাকবে না’

‘প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা থাকবে না’

শেয়ার করুন

4bmua20a7b39e8mkd9_800C450

নিজস্ব প্রতিবেদক :

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা না রাখার সুপারিশ করেছে কোটা পর্যালোচনা সংক্রান্ত সচিব কমিটি। প্রধানমন্ত্রীর কাছে এই সুপারিশ তুলে দিয়েছে কমিটি। মন্ত্রীসভার আগামী বৈঠকে এই সুপারিশ উত্থাপন করা হবে। মন্ত্রিসভার অনুমোদন পেলেই জারি হবে প্রজ্ঞাপন।

চলতি বছর ফেব্রুয়ারিতে কোটা সংস্কারের দাবিতে জোরালো আন্দোলন শুরু করেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়লে সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এরপর কোটা বাতিল বা সংস্কারের বিষয়ে পরামর্শ দিতে গত ২ জুলাই মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে প্রধান করে গঠন করা হয় সাত সদস্যের কমিটি। সোমবার মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রীর হাতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন তুলে দেন এই কমিটি। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে কমিটির প্রধান ও মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকারি চাকরিতে ৯ম থেকে ১৩ তম গ্রেড পর্যন্ত প্রবেশের ক্ষেত্রে কোটা রাখার বর্তমান যে নিয়ম রয়েছে, তা তুলে দেয়ার সুপারিশ করেছেন তারা।

কমিটি সুপারিশ করলেও চাকরিতে কোটা রাখা–না রাখার সিদ্ধান্ত নেবে সরকার। তাই আগামী মাসের প্রথম সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে এ সুপারিশ অনুমোদন পেলেই জারি হবে প্রজ্ঞাপন। তাছাড়া, মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আদালতের যে রায় রয়েছে, কোটা সংস্কার বা বাতিলে তা কোনো প্রভাব ফেলবে না বলে আইন কর্মকর্তারা মত দিয়েছেন বলেও জানান মন্ত্রীপরিষদ সচিব।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পুরানো অধ্যাদেশ সংশোধন করে প্রণয়ন করা বাংলাদেশ লোক প্রশাসন আইন, ২০১৮ এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন, ২০১৮ এর খসড়া চূড়ান্ত অনুমোদন পেয়েছে।