পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটের বেহাল দশা

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটের বেহাল দশা

শেয়ার করুন

বাস লাইন ফেরি ঘাট

মানিকগঞ্জ প্রতিনিধি:

পদ্মার অব্যাহত ভাঙ্গনে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটের অবস্থা এখনো বেহাল। দৌলতদিয়া অংশে কোন সময় দুটি, আবার কোন সময় একটি ঘাট চালু থাকায় যানবাহনের লাইন দীর্ঘায়িত হচ্ছে। ঈদের ঘরমুখো মানুষের চাপ বাড়লে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীদের চলাচলে ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা রয়েছে।

সকাল-বিকাল-রাত-পাটুরিয়া ঘাটে যানবাহননের এই সারি এখন সব সময়ের চিত্র। লম্বা লাইন পাড়ি দিয়ে কখন কার গাড়ি ফেরিতে উঠতে পারবে তা কারোরই জানা নেই। এরপর বুড়ো ফেরিগুলোকে পাড়ি দিতে হচ্ছে প্রমত্ত পদ্মা। উত্তাল ঢেউয়ের কারণে লঞ্চে চলাচলেও রয়েছে জীবনের ঝুঁকি।

দৌলতদিয়া অংশের পরিস্থিতি আরো নাজুক।  তীব্র স্রোতে একটি ঘাট ঠিক করতে না করতে আরেকটি ঘাটের পন্টুন ভেঙ্গে যাচ্ছে। এদিকে যাত্রী পারাপারে যানবাহনের পাশাপাশি এরই মধ্যে বেড়েছে পশুবাহী ট্রাক। ফলে দীর্ঘায়িত হচ্ছে যাত্রীদের প্রতীক্ষার প্রহর।

ঘাট কর্তৃপক্ষের কোন তৎপরতাই খুব বেশি কাজে লাগছে না। পদ্মার অস্থির আচরণে সবারই দিশেহারা অবস্থা। তবে স্থানীয়দের অভিযোগ, দু বছর আগেও ভাঙ্গন ফেরি চলাচল বিঘ্ন ঘটায়। শুকনো মৌসুমে নদী শাসন এবং স্থায়ী ঘাট নির্মাণ না হওয়ায় পরিস্থিতি এতটা জটিল হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, দৌলতদিয়ায় দুটি স্থায়ী ঘাট নির্মাণের প্রস্তাব থাকলেও বিআইডব্লিউটিএ এবং বিআইডব্লিটিসির চিঠি চালাচালিতেই পার হয়েছে অনেকটা সময়। অবশ্য কর্মকর্তাদের আশ্বাস বর্ষার পরই কাজ শুরু হবে। তবে বর্তমান পরিস্থিতিতে উত্তরণে প্রয়োজনীয় প্রয়াস চেষ্টা অব্যাহত থাকার আশ্বাস রয়েছে বরাবরের মতো।